তামাক নিয়ন্ত্রণ পদক ২০১৯ পেলো ইপসা

0
.

তামাক নিয়ন্ত্রণ ও তামাক বিরোধী কার্যক্রমে বিশেষ অবদান রাখার জন্য প্রতিষ্ঠান ক্যাটাগরিতে স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসা’কে “তামাক নিয়ন্ত্রণ পদক ২০১৯” প্রদান করা হয়।

মঙ্গলবার তামাক বিরোধী জাতীয় প্ল্যাটফর্ম’র উদ্যোগে বিশ্ব তামাকমুক্ত দিবস ২০১৯ উপলক্ষে সেমিনার ও “তামাক নিয়ন্ত্রণ পদক ২০১৯ প্রদান” শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)’র চেয়ারম্যান এবং তামাক বিরোধী জাতীয় প্ল্যাটফর্ম-এর আহবায়ক ড. কাজী খলীকুজ্জমান আহমদ’র সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অবঃ) আব্দুল মালেক।

দেশজুড়ে তামাক নিয়ন্ত্রণে কাজ করার লক্ষে ২০১৭ সালে “ তামাক বিরোধী জাতীয় প্ল্যাটফর্ম” গঠন করা হয়। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর নেতৃত্বে গঠিত এই প্ল্যাটফর্ম “তামাক নিয়ন্ত্রণ পদক” প্রদান কওে আসছে। এবছর তামাক নিয়ন্ত্রণ ও তামাক বিরোধী কার্যক্রমে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ব্যাক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ে ৪টি ক্যাটাগরিতে এই পদক প্রদান করা হয়। প্রফেসর প্রাণ গোপাল দত্তকে ব্যাক্তি উদ্যোগ ক্যাটাগরিতে, ইপসা (ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন)’কে প্রতিষ্ঠান ক্যাটাগরিতে এবং বাংলাদেশ ক্যান্সার সোসাইটি-কে গবেষণা/প্রকাশনা ক্যাটাগরিতে তামাক নিয়ন্ত্রণ পদক প্রদান করা হয়। এছাড়া এবছর তামাক নিয়ন্ত্রণ সংক্রান্ত গবেষণামূলক কার্যক্রম সম্পাদনে উৎসাহ প্রদান করার লক্ষে তামাক বিরোধী জাতীয় প্ল্যাটফর্ম-এর পক্ষ থেকে তরুণ গবেষক হিসেবে সৈয়দা সাজিয়া আফরোজ রুম্পা’কে “বিশেষ সম্মাননা” প্রদান করা হয়।

সেমিনার ও “তামাক নিয়ন্ত্রণ পদক ২০১৯ প্রদান” শীর্ষক অনুষ্ঠানে তামাক বিরোধী জাতীয় প্ল্যাটফম’র সমন্বয়কারী ডা. মাহফুজুর রহমান ভূঁঞা স্বাগত বক্তব্য প্রদান করেন। উক্ত সেমিনার ও পদক প্রদান অনুষ্ঠানে “তামাক চাষ নিয়ন্ত্রণে বিকল্প আয় বর্ধনমূলক ফসল উৎপাদন” বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)’র মহাব্যবস্থাপক (কার্যক্রম) ড. শরীফ আহমদ চৌধুরী। ইপসা’র পক্ষ থেকে উক্ত তামাক নিয়ন্ত্রণ পদক ২০১৯ গ্রহন করেন ইপসা’র প্রধান নির্বাহী ও বিশিষ্ট উন্নয়ন সংগঠক মোঃ আরিফুর রহমান।

এখানে উল্লেখ্য যে, ইপসা ১৯৯৮ সাল থেকে তামাক নিয়ন্ত্রণ ও তামাক বিরোধী বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। পরবর্তীতে ধুমপান ও তামাকজাত দ্রব্য (ব্যবহার) নিয়ন্ত্রণ আইন, ২০০৫ (সংশোধিত ২০১৩) বাস্তবায়ন বিষয়ে সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।

কোন মন্তব্য নেই