অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

৪ মিনিটের পথ ভাড়া ২০ থেকে ১০০ টাকা!

0
.

সন্দ্বীপ থেকে মহিউদ্দিন টিপুঃ

পায়ে হেঁটে সর্বচ্চো চার মিনিটের পথ! কাঠের তৈরি ভেন গাড়িতে এ পথ পাড়ি দিতে এক জন যাত্রী কে গুনতে হয় ২০ থেকে ১০০ টাকা পর্যন্ত ক্ষেত্র বিশেষে এর দ্বিগুণ!

সন্দ্বীপের আজিপুর ইউনিয়নের প্রবাসী বশির উদ্দিন দীর্ঘ ১৫ বছরের প্রবাস জীবন পেরিয়ে আজ শুক্রবার চট্টগ্রাম থেকে সন্দ্বীপ যাতায়াতের প্রধান রুট গুপ্তছড়া ঘাট দিয়ে স্ত্রী সন্তানের কাছে গ্রামের বাড়িতে ফিরছিলেন। প্রবাস জীবনের দীর্ঘ জক্কি ঝামেলা পেরিয়ে জন্মভূমি সন্দ্বীপের মাটিতে পা দিলে ভাড়া নিয়ে বিপত্তি বাজে ভেনগাড়ি চালকের সাথে।

অনুসন্ধানে জানা গেছে, গুপ্তছড়া ঘাট থেকে মূলভূখন্ডের যাতায়াতের একমাত্র মাধ্যম তিন চাকার কাঠের তৈরি ভেনগাড়ি। এ পথ পাড়ি দিতে ভেনগাড়ি চালকরা সুযোগ বুঝে ২০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত হাতিয়ে নেন প্রতি জন যাত্রীর কাছ থেকে। অথচ পায় হেঁটে এ পথ পাড়ি দিতে একজন মানুষের সর্বোচ্চ ৪ থেকে ৫ মিনিট সময় লাগে। এ নিয়ে বিপত্তি বাজে প্রবাসী বশির উদ্দিনের এর সাথে।

বশির উদ্দিনের প্রশ্ন যে পথ পাড়ি দিতে ৫ টাকা ভাড়া হওয়ার কথা, সেখানে কেন এত বেশি ভাড়া? গণ পরিবহণসহ সকল প্রকার যানবাহনের ভাড়া দুরত্ব অনুযায়ী সরকার কতৃক নির্ধারিত হলে ও চট্টগ্রামেরর দ্বীপ উপজেলা সন্দ্বীপের ক্ষেত্রে ঘটে ব্যতিক্রম ঘটনা যে যার ইচ্ছে মত ভাড়া হাকায়। নাম প্রকাশে অনিচ্ছুক এক ভেন চালক জানিয়েছেন প্রতিটি ভেনগাড়ির পিছনে প্রতিদিন ৩০০ থেকে ৫০০ টাকা চাঁদা দিতে হয় একাধিক নেতা কে! সে কারণে বাধ্য হয়ে আমরা যাত্রী থেকে বেশি ভাড়া নিতে বাধ্য হয়।

এ ব্যাপারে ঘাট ইজারাদার আনোয়ার চেয়ারম্যান এর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, আমি শুধু ঘাট ইজারা নিয়েছি। ব্রীজ বিআইডাব্লিউটিসির আওতায়। এখানে ভ্যানগাড়ি থেকে কে চাঁদা নেয় বা কিভাবে চলে আমি কিছুই জানি না।