অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রাম বিজ্ঞান কলেজে পড়া যাবে বিনা মূল্যে

4
.

একাদশ ও দ্বাদশ শ্রেণিতে পড়া যাবে বিনা মূল্যে—শুনতে অবাক লাগলেও এটিই সত্যি। মেধাবী শিক্ষার্থীদের জন্য এ সুযোগ সৃষ্টি করেছে চট্টগ্রাম বিজ্ঞান কলেজ। ২০১৯ সালে প্রকাশিত এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে যেসব শিক্ষার্থী ১১০০ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন তাঁরা পাবেন এ সুযোগ। বিনা মূল্যে অধ্যয়নের পাশাপাশি এই শিক্ষার্থীরা কলেজের অন্যান্য সুযোগ-সুবিধাও পাবেন।

চট্টগ্রাম বিজ্ঞান কলেজ প্রতিষ্ঠার পর থেকে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পড়াশোনায় ভিন্নধর্মী ধারা তৈরি করে আসছে। গ্রাম অথবা শহরের যেসব শিক্ষার্থী গরিব অথচ মেধাবী তাদের পাশে দাঁড়াতে শিক্ষা বৃত্তিসহ নানা উদ্যোগ নিয়ে আসছে কলেজ কর্তৃপক্ষ। প্রতিবছর একটি নির্দিষ্ট নম্বর পেয়ে উত্তীর্ণ শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনা মূল্যে অধ্যয়নের সুযোগ তৈরি করে দেওয়া হয়। গত বছর যেসব শিক্ষার্থী ১ হাজার ৫০ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়ে বিজ্ঞান কলেজে ভর্তি হওয়া অন্তত ২০ জন শিক্ষার্থী বিনা মূল্যে পড়াশোনা করছে।

বিনা মূল্যে অধ্যয়নের সুযোগ পাওয়া শিক্ষার্থীদের একজন ইমন তালুকদার। বাংলাদেশ নৌ বাহিনী স্কুল থেকে গত বছর জিপিএ-৪ দশমিক ৭৮ পেয়ে উত্তীর্ণ হয়ে বিজ্ঞান কলেজে ভর্তি হয়েছিলেন তিনি।

ইমন বলেন, আমি এসএসসিতে ১১২২ নম্বর পেয়ে এখানে বিনা মূল্যে পড়াশোনা করছি। এখানে শ্রেণিকার্যক্রমে প্রতিদিন অংশ নেওয়ায় ক্ষেত্রে যেমন বাধ্যবাধকতা রয়েছে তেমনি পঠনপাঠনেও আধুনিক পদ্ধতি অনুসরণ করা হয়। কলেজের শিক্ষকেরা অত্যন্ত বন্ধু বৎসল এবং শিক্ষার্থী বান্ধব। আমি কলেজের সুযোগ-সুবিধা ভোগ করে এই কলেজে পড়তে পেরে গর্বিত।

চট্টগ্রাম বিজ্ঞান কলেজে ভর্তির পর উচ্চাশা বেড়েছে বলে মন্তব্য করেন ইমন। তিনি বলেন, ভবিষ্যতে আমি চিকিৎসক হতে চাই। আমার এই উচ্চাশা তৈরি হয়েছে এ কলেজে ভর্তি হওয়ার পর।

চট্টগ্রাম বিজ্ঞান কলেজের অধ্যক্ষ ড. মোহাম্মদ জাহেদ খান বলেন, ১৯৯৮ সাল থেকে শিক্ষা নিয়ে কাজ করি। অর্থের জন্য কোনো শিক্ষার্থী পড়াশোনা করতে পারবে না সেটি আমি মানতে পারি না। আমি বিশ্বাস করি মেধাবী শিক্ষার্থীদের সামনে এগিয়ে দিতে প্রতিটি শিক্ষকের কাজ করা দরকার। আমি দায়বোধ থেকে শিক্ষার্থীদের জন্য কিছু করার চেষ্টা করি। তাই প্রতি বছর ব্যক্তিগত সামর্থ্যের মধ্যে সর্বোচ্চ সহায়তা দেওয়ার চেষ্টা করি। মেধাবী শিক্ষার্থীদের জন্য প্রতিবারের মতো এবারও শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনা পয়সায় পড়াশোনার সুযোগ থাকবে।

কলেজে পড়াশোনার পর শিক্ষার্থীদের বাইরে প্রাইভেট পড়তে হয় না বলে জানান ড. মোহাম্মদ জাহেদ খান। তিনি বলেন, আমাদের কলেজে পড়াশোনার আধুনিক পদ্ধতি রয়েছে। কলেজ থেকেই বিজ্ঞানের প্রতিটি বিষয়ে হ্যান্ড নোট দেওয়া হয়। এসব হ্যান্ডনোট অত্যন্ত সহজ এবং সাবলীল ভাষায় তৈরি করা হয় বলে শিক্ষার্থীরা খুব সহজে আয়ত্ত করতে পারে। এর ফলে ভালো ফলাফলও করতে পারে তাঁরা।

৪ মন্তব্য
  1. Latefa Runa বলেছেন

    আমার ছেলেতো ১১৪১ পেয়েছে

    1. Paathok.News বলেছেন

      তাহলে যোগাযোগ করে দেখতে পারেন।

  2. Mohammad Salahuddin Sanny বলেছেন

    Ager Bisorer Satro/ Satroder keo Ki Ukto Shujog Deya Jabe?

    1. Paathok.News বলেছেন

      Chattagram biggan colllege