অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রামাফোসা ধনাঢ্য ব্যবসায়ী থেকে প্রেসিডেন্ট

0
.

সাউথ আফ্রিকার জোহানেসবার্গ থেকে শওকত বিন আশরাফঃ

সাইরিল রামাফোসা বর্তমানে সাউথ আফ্রিকার নব নির্বাচিত প্রেসিডেন্ট এবং সাউথ আফ্রিকার অন্যতম ধনাঢ্য ব্যক্তি।অধিকাংশ ডায়মন্ড খনি থেকে শুরু করে রামাপুসার মালিকানা রয়েছে ম্যাকডোনাল্ড রেষ্টুরেন্ট, স্ট্যার্ন্ডাড ব্যাংক, এংলো আমেরিকা,রিসাইকেল কোম্পানি মুন্ডি ও এপিএম পরিবহন সহ দেশে বিদেশে অারো অসংখ্য ব্যবসা প্রতিষ্ঠান।

১৯৯৪ সালে শ্বেতাঙ্গ শাসন শেষ হলে এএনসিই সংসদে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে আসছে।২০১৪ সালের তুলনায় এএনসির ১১% ভোট কমলেও ২০১৯ সালের চলতি মে মাসের ৮ তারিখ ৬ষ্ট বারের ন্যায় একক সংখ্যাগরিষ্টতা পেয়ে ক্ষমতায় যাচ্ছে এএনসির প্রেসিডেন্ট সাইরিল রামাফোসা।

২০১৪ সাল থেকে সাউথ আফ্রিকার ডেপুটি প্রেসিডেন্ট পদে থাকা রামাফোসার সঙ্গে ক্ষমতার দ্বন্দ্বে জড়িয়ে পড়েন সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা। গেল ২০১৭ সালের ডিসেম্বরে জুমার পছন্দের প্রার্থী এনকোসাজানা দিলামিনি জুমাকে পরাজিত করে দলীয় প্রধান নির্বাচিত হন ৬৫ বছর বয়সী রামাফোসা।এর পরই ২০১৮ সালের ১৫ ফ্রেরুয়ারী অস্থায়ী প্রেসিডেন্ট মনোনীত হন রামাপুসা।

১৯৫২ সালে জোহানেসবার্গের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর সয়েটোতে জন্ম নেয়া রামাফোসা আইন বিষয়ে অনার্চ করেছেন লিম্পুপো ইউনিভার্সিটি থেকে পরে ইউনিভার্সিটি অব সাউথ আফ্রিকা থেকে একই বিষয়ে মার্স্টাস পাশ করেন। ছাত্র রাজনীতিতে যোগ দেয়ার পর সাউথ আফ্রিকান স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের শাখা নেতা নির্বাচিত হন। ছাত্রজীবনে রাজনৈতিক সংশ্লিষ্টতার কারণে বেশ কয়েকবার জেল খেটেছেন রামাফোসা।
১৯৮০-র দশকে জাতীয় খনি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হিসেবে নয় বছর দায়িত্ব পালন করেন। ১৯৯১ সালে এএনসির সাধারণ সম্পাদক নির্বাচিত হন রামাফোসা। তৎপরবর্তী বছরগুলোয় গণতান্ত্রিক উত্তরণ প্রচেষ্টায় দলের একজন প্রধান সমঝোতাকারী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন রামাফোসা।

১৯৫৪ সালে প্রথম গণতান্ত্রিক নির্বাচনের পর বর্ণবাদ উত্তর জাতীয় সংবিধান রচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। তাকে সাউথ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার যোগ্য উত্তরসূরি মনে করা হচ্ছিল। কিন্তু ১৯৯৯ সালের নির্বাচনে থাবো এমবেকির কাছে অবস্থান হারান রামাফোসা। তারপর কৃষ্ণাঙ্গদের অর্থনৈতিক ক্ষমতায়ন প্রচেষ্টার অংশ হিসেবে খনি ও খামার ব্যবসায় নেমে পড়েন রামাপুসা। বর্তমানে তিনি সাউথ আফ্রিকার সবচেয়ে ধনাঢ্য ব্যক্তিদের একজন এবং প্রতিষ্ঠিত ব্যবসায়ী।

অবশ্য ২০১২ সালে মারিকানাতে খনি শ্রমিকদের ওপর পুলিশের গুলিতে ৩৪ শ্রমিক নিহত হওয়ার ঘটনায় তার হাত ছিল বলে মনে করা হয়। তদন্তকারী দল তার বিরুদ্ধে ওঠা অভিযোগ নাকচ করে দিলেও বিরোধী দল নিয়মিত মারিকানা হত্যাকাণ্ডে জড়িত থাকার বিষয়ে রামাফোসার নাম নিয়ে আসছিল। এ অভিযোগটি রামাফোসাকে এখনো ভোগাচ্ছে।

সব ছাপিয়ে ২০১৪ সালে জ্যাকব জুমা নেতৃত্বাধীন সরকারে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন রামাফোসা। দুজনের মধ্যে দীর্ঘ ক্ষমতার লড়াই শেষ হলো গেল গত ১৫ ফ্রেরুয়ারী ২০১৮ সালে। সাউথ আফ্রিকায় জ্যাকব জুমা অধ্যায় শেষে এবার রামাফোসা অধ্যায় শুরু হল। সর্বশেষ চলতি মাসের ৮ তারিখ একক সংখ্যাগরিষ্টতা নিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন সাইরিল রামাফোসা।