অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিচারাধীন মামলার সংবাদ প্রকাশে আদালতের নিষেধাজ্ঞাঃ ডিআরইউ’র উদ্বেগ

0
.

বিচারাধীন মামলা নিয়ে সংবাদ পরিবেশন না করার নির্দেশনা দিয়ে উচ্চ আদালত থেকে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তাকে স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী হিসেবে উল্লেখ করে উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।

শনিবার এক বিবৃতিতে ডিআরইউ জানায়, বিচারাধীন বিষয় নিয়ে সংবাদ পরিবেশনে বিরত থাকতে সাংবাদিকদের প্রতি অনুরোধ জানিয়ে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার এক বিজ্ঞপ্তি প্রকাশ করেন। এতে গণমাধ্যমকর্মীদের মাঝে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। কেননা, আদালতে প্রতিদিন যেসব মামলার সংবাদ গণমাধ্যমকর্মীরা সংগ্রহ করেন তার সবই বিচারাধীন। বিজ্ঞপ্তিতে বিষয়টি পরিষ্কার হয়নি।

ডিআরইউ’র কার্যনির্বাহী কমিটির সভাপতি ইলিয়াস হোসেন ও সাধারণ সম্পাদক কবির আহমেদ খান বিবৃতিতে বলেন, বিচারাধীন বিষয়ে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে যথাযথ নিয়ম ও নীতিমালা মেনেই কাজ করেন সংবাদকর্মীরা। দীর্ঘ কয়েক দশক ধরে আদালতে কর্মরত সাংবাদিকরা বঙ্গবন্ধু হত্যা মামলা, জেল হত্যা মামলা ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মামলার শুনানিতে উপস্থিত থেকে প্রতিবেদন পরিবেশন করে আসছেন। যার ফলে দেশের মানুষ মামলার খুঁটিনাটি বিষয়ে জানতে পেরেছে। এর মাধ্যমে বিচার বিভাগের স্বচ্ছতা প্রতিষ্ঠায় সহায়ক ভূমিকা রেখে আসছে গণমাধ্যম।

বিচার বিভাগের স্বাধীনতা প্রতিষ্ঠায়ও গণমাধ্যমের ভূমিকা গৌরবোজ্জ্বল। বিভিন্ন সময়ে বর্তমান ও সাবেক প্রধান বিচারপতিরাও সাংবাদিকদের প্রশংসা করেছেন, যোগ করা হয় বিবৃতিতে।

এতে বলা হয়, সুপ্রিম কোর্টের বিজ্ঞপ্তি প্রকাশের ফলে স্বাধীন বিচার বিভাগ ও মুক্ত গণমাধ্যমের ভূমিকা নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। কর্তৃপক্ষ বিজ্ঞপ্তিটি প্রত্যাহারের মাধ্যমে এ অস্বস্তি দূর করবেন বলে বিবৃতিতে আশা প্রকাশ করা হয়।