অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভারতে ১০ সঙ্গীসহ এমপিকে গুলি করে হত্যা

0

সন্দেহভাজন নাগা জঙ্গিরা খুন করল অরুণাচলের বিধায়ক এবং তাঁর আরও দশ জন সঙ্গীকে।  আজ মঙ্গলবার ঘটনাটি ঘটেছে অরুণাচলের তিরাপ জেলার বোগাপানি গ্রামে।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, প্রায় ২০ জন আততায়ী ঘিরে ফেলে পশ্চিম খোনসা বিধানসভার বিধায়ক তিরং আবো এবং তাঁর সঙ্গীদের। প্রত্যেকের হাতেই ছিল অত্যাধুনিক স্বয়ংক্রিয় রাইফেল। তিরং এবং তাঁর সঙ্গীদের ঘিরে ধরে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে আততায়ীরা। ঘটনাস্থলেই মৃত্যু হয় তিরং এবং তাঁর দশ সঙ্গীর।

তিরাপের জেলাশাসক পি এস থুঙ্গন ঘটনার সত্যতা স্বীকার করে জানিয়েছেন, আততায়ীদের হাতে বিধায়ক-সহ ১১ জনের মৃত্যু হয়েছে। প্রাথমিকভাবে পুলিশ নাগা জঙ্গি সংগঠন এনএসসিএন (খাপলাং) গোষ্ঠীকে সন্দেহ করছে। তিরাপ জেলায় ওই সংগঠনের যথেষ্ট প্রভাব রয়েছে। খাপলাং গোষ্ঠীর একটি অংশ আলোচনায় বসার বার্তা দিলেও, ওই সংগঠনের মায়ানমার থেকে নিষ্ক্রিয় অংশ এখনও আলোচনায় রাজি নয়।

ন্যাশনাল পিপলস পার্টির ওই বিধায়ক সদ্য সমাপ্ত অরুণাচল বিধানসভা নির্বাচনে পশ্চিম খোনসা কেন্দ্র থেকেই প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং তিনি তাঁর কেন্দ্রে পুনর্নির্বাচনের দাবি জানিয়েছিলেন। অরুণাচল পুলিশের আইজি সুনীল গর্গও জানিয়েছেন, তাঁরা সন্দেহ করছেন জঙ্গিরাই হত্যা করেছে তিরং এবং তাঁর সঙ্গীদের। ঘটনাস্থলে পৌঁছেছে অসম রাইফেলস এবং পুলিশ। তাঁরা জঙ্গিদের খোঁজে চিরুণি তল্লাশি শুরু করেছে। সূত্র: আনন্দবাজার।