অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আগ্রাবাদ এক্সেস রোডে জনদুর্ভোগ থেকে মুক্তি মিলছে শীঘ্রই

2
.

সড়ক উন্নয়নের কাজ চলাকালে দীর্ঘদিন ধুলাবালি খানা-খন্দক আর বৃস্টির দিনে পানিতে ডুবে থাকা চট্টগ্রাম মহানগরীর আগ্রাবাদ এক্সেস রোড়ের দুর্ভোগ থেকে অবশেষে মুক্ত পেতে যাচ্ছেন এখানবার বাসিন্দারা।

দীর্ঘদির অবহেলিত নগরীর গুরুত্বপূর্ণ সড়ক পোর্ট কানেকটিং ও আগ্রাবাদ এক্সেস সড়কের কার্পেটিং কাজ শুরু করেছে চসিক।

প্রতিদিন প্রায় ১০-১২ হাজার গাড়ী এই সড়ক দু“টি দিয়ে চলাচল করলেও উন্নয়ন কাজ চলাকালীন সময়ে এ এলাকার বাসিন্দারা অনেক কষ্ঠ সহ্য করেছেন এজন্য মেয়র দুঃখ প্রকাশ করেন।

তিনি বলেছেন আসন্ন ঈদের আগেই পোর্ট কানেকটিং রোডের নিমতলা থেকে তাসফিয়া পর্যন্ত রাস্তার পূর্বাংশ এবং বেপারী পাড়া থেকে এক্সেস রোর্ডের দক্ষিণাংশ মিডিয়ান ব্লকসহ কাপেটিং লেয়ারের কাজ শতভাগ সম্পন্ন করে জনচলাচলের উপযোগী করা হবে।

আজ বুধবার (২২ মে) থেকে সড়ক দুটিতে কাপেটিং লেয়ারের কাজ শুরু হয়। কাজের উদ্বোধন করতে গিয়ে উপস্থিত সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

.

চসিক সুত্রে জানাগেছে, জাইকার অর্থায়নে নগরীর অন্যতম গুরুত্বপূর্ণ সড়কের ৫ দশমিক ৭ কিঃমিটার দীর্ঘ এবং ১২০ ফুট প্রশস্থ নিমতলা থেকে তাসফিয়া পর্যন্ত ১শত কোটি টাকা এবং ২দশমিক ৩৭৮কিলোমিটার দীর্ঘ ১২০ ফুট প্রশস্থ বাদামতলী থেকে বড়পুল পর্যন্ত আগ্রাবাদ এক্সেস রোড ৫১কোটি টাকা ব্যয়ে উন্নয়ন কাজ চলছে।

এরমধ্যে হাজীপাড়ার মুখে আরসিসি পাকিংও রয়েছে। এই প্রকল্পে রাস্তার দু”পাশে ২মিটার প্রশস্থ আরসিটি ড্রেন ও ফুটপাত নিমাণের কাজ শেষ হয়েছে । আর রাস্তার মাঝখানে আড়াই ফুট প্রশস্থ বিশিষ্ট মিডিয়ান নির্মাণ ও এলইডি আলোকায়ন কাজ চলমান রয়েছে।

মিটি মেয়র আ জম নাছির বলেন, ব্যস্ততম এই সড়ক দু“টিতে গাড়ী চলাচলের উপযোগী এবং বর্যার মৌসুমে জনভোগান্তি লাঘবের লক্ষ্যে জাইকার বিশেষজ্ঞ দলের তত্বাবধানে কাজের গুণগত মান উন্নততর ভাবে করা হচ্ছে। দু“টিতে প্রায় সাড়ে ৯ ইঞ্চি পুরু এবং ৩টি ফেইসে সড়ক দু“টি কার্পেটিং করা হবে।

.

সিটি মেয়র আরো বলেন, অনেক প্রতিকুলতা ও বাধা অতিক্রম করে উভয় পার্শ্বেই আরসিটি ড্রেইন,৫টি কালভার্ট ও উভয় পার্শ্বে ওয়াটর মেকাডাম মিক্স এর কাজ সম্পন্ন হয়েছে। এই কাজটি জাইকার অর্থায়নে নির্মিত হচ্ছে বিধায় ডিজাইন,ড্রাইনিং,ল্যাব পরীক্ষা ইত্যাদি সবকিছু মেনে কাজ চালিয়ে যাতে হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

এই প্রসংগে মেয়র আরো বলেন আগ্রাবাদ এক্সেস রোড ও পোর্ট কানেকটিং রোডকে দৃষ্টিনন্দন রুপে সাজানো হবে। ইতোমধ্যে পিসি রোড ও আগ্রাবাদ এক্সেস রোডের নাম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং আমাদের প্রয়াত নেতা সাবেক মেয়র আলহাজ্ব এবিএম মহিউদ্দিন চৌধুরী নামে নামকরণ করা হয়েছে। যা চসিকের ৪৬তম সাধারণ সভায় পাস করা হয়েছে। তিনি বলেন এই সড়ক দু“টির কাজ দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন হবে বলে তিনি উপস্থিত জনসাধারণকে জানান।

২ মন্তব্য
  1. Md Ali Hossen বলেছেন

    অপেক্ষা করছি,ভাই ওয়াসা , কখন আসবে কাটার জন্য, একটু জানাইএন

  2. M.a. Kader বলেছেন

    দাদু, যারা রাস্তা কেটে তার আর পাইপ ঠুকায় তাদের থেকেও মুক্তি চাই।