অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কর্ণফুলী ড্রাইডককে কোটি টাকা জরিমানা

0
.

চট্টগ্রামে বেসরকারীভাবে জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান কর্ণফুলী ড্রাইডককে এক কোটি টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া জাহাজ ও নৌযান নির্মাণের কারণে এ জরিমানা করা হয়েছে বলে বলে জানান, চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর।

বুধবার (২২ মে) নগরীর খুলশীস্থ পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের কার্যালয়ে শুনানি শেষে পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এই জরিমানা করেন।

শুনানিতে কর্ণফুলী ড্রাইডকের প্রধান নির্বাহী মো. রিয়াজ হাসান খন্দকার এবং পরিবেশ অধিদপ্তরের পক্ষে সহকারী পরিচালক (কারিগরি) মুক্তাদির হাসান উপস্থিত ছিলেন।

এক কোটি টাকা জরিমানার বিষয়টি নিশ্চিত করে পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন বলেন, প্রতিষ্ঠানটি কর্ণফুলী ড্রাইডক নামে পরিচিত হলেও কর্ণফুলী স্পেশাল ইকনোমিক জোন নামে জাহাজ তৈরি করছিল। ডক ইয়ার্ডের কার্যক্রম পরিচালনার জন্য পরিবেশ অধিদফতরের কোন ছাড়পত্র ছিল না। অনুমোদন ছাড়া কাজ পরিচালনার অভিযোগের শুনানি শেষে বুধবার কর্ণফুলী ড্রাইডক লিমিটেডকে এক কোটি টাকা জরিমানার আদেশ প্রদান করেন পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোঃ মোয়াজ্জেম হোসেন। একইসঙ্গে প্রতিষ্ঠানটির কাছ থেকে দ্রুত পরিবেশ ছাড়পত্র গ্রহণের অঙ্গীকারনামা নেয়া হয়। অন্যথায় মামলা দায়েরসহ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সতর্ক করে দেয়া হয়েছে।