অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জমে উঠেছে সীতাকুণ্ডে ঈদের বাজার, নারীদের নজর বিদেশী কাপড়ে

0
.

কামরুল ইসলাম দুলু,সীতাকুণ্ড।

ক্রেতাদের উপচে পড়া ভিড়ে জমে উঠেছে চট্টগ্রামের সীতাকুণ্ডে ঈদের বাজার। সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলছে কেনাকাটা। উপজেলার প্রতিটি মার্কেটে শত শত ক্রেতার ভিড়। ক্রেতাদের চাপে নিঃশ্বাস ফেলার সময় পাচ্ছে না বিক্রেতারাও। আর এ সুযোগে অনেক অসাধু ব্যবসায়ী হাতিয়ে নিচ্ছেন অতিরিক্ত মুনাফা।

মার্কেটগুলোতে দেশি পোশাকের পাশাপাশি ভারতীয় পোশাকের কেনাবেচাও চোখে পড়ার মতো। নিজের পছন্দসই কাপড় কেনার জন্য উপজেলার ছোট-বড় সব মার্কেটেই ভিড় জমাচ্ছেন ক্রেতারা। রমজানের প্রথমে দোকানে কেনাবেচা কম থাকলেও এখন এর সংখ্যা অনেক বেশি। ক্রেতাদের ভিড় সামাল দিতে অনেক মার্কেটেই দোকানিদের হিমশিম খেতে হচ্ছে। এবারের ঈদ মার্কেটে ক্রেতাদের মধ্যে সিংহভাগই নারী।

এদিকে ক্রেতাদের চাহিদা মেটাতে দোকানে দোকানে সাজিয়ে রাখা হয়েছে নানান ডিজাইনের লং কামিজ লেহেঙ্গা, ব্লক বুটিকের নানান ডিজাইনেরথ্রি-পিছসহ দেশি-বিদেশি রঙ-বেরঙের পোশাক। তবে এবার গরমে স্বস্তির জন্য বেশিরভাগ নারী ও তরুণীদের চোখ সুতি, টাঙ্গাইল শাড়ি, কটন, হাতের তৈরি ব্লকের নকশী করা কাপড়। তবে দামে সাশ্রয়ী ও গরমে স্বস্তি পেতে বেশিরভাগ ক্রেতারা ছুটছেন দেশীয় সুতি কাপড়ের দোকানে।

এদিকে শুধু নারী ক্রেতাই নয় ছেলেরাও ভিড় করছেন বিভিন্ন দোকানে তাদের পছন্দের পোশাক কিনতে। বিভিন্ন দোকান ঘুরে জানা যায়, বেশিরভাগ ছেলেদের পছন্দ বিভিন্ন ব্র্যান্ডের পাঞ্জাবি, ফরমাল শার্ট, শেরোয়ানি, টি-শার্ট, ফিটিং শার্ট, নিত্যনতুন ডিজাইনের জিন্স, গেবাডিন প্যান্ট, বেল্ট, জুতা ও বিভিন্ন নামিদামি কোম্পানির পারফিউম।

জমজমাট হয়ে উঠছে সীতাকুণ্ড পৌর এলাকার শপিং সেন্টার, ন্যাশনাল মার্কেট, সুপার মার্কেট, নাহার প্লাজা, সমবায় বিতান, আফরোজা প্লাজা, মহিলা মার্কেট, পাক্কাঘাট জামে মসজিদ মার্কেট, বদিউল আলম মার্কেট, কুমিরার চৌধুরী মার্কেট, ভাটিয়ারী শপিং মার্কেট, মিনা মার্কেট, সাকিব মার্কেট, বাড়বকুণ্ডের গনি মার্কেট।

মার্কেটগুলোতে বিক্রি হচ্ছে আকর্ষনীয় ডিজাইনের গ্রামীণ ঐতিহ্যে অতি যত্নে তৈরি করা পাঞ্জাবী, ফতুয়া, শাড়ী, ত্রিপিছ, বেড কভারও ছোট ছেলেদের নিত্য নতুন পোষাক ইত্যাদি।

ক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে প্রতিনিয়ত যানজট পেরিয়ে শহরে গিয়ে কেনাকাটা করতে সীমাহীন কষ্টের মধ্যে পড়তে হয়। যার কারণে গ্রামের মানুষ ঈদে কেনাকাটার জন্য শহরমুখী হচ্ছে না। তাছাড়া সীতাকুণ্ড অত্যাধুনিক কয়েকটি মার্কেট রয়েছে।

উপজেলার কয়েকটি বিপনি বিতান সরেজমিনে ঘুরে দেখা গেছে, বেশিরভাগ দোকানে দেশী-বিদেশী বাহারী পণ্য দিয়ে দোকান সাজিয়ে বসেছেন। সীতাকুণ্ড পৌরসভায় এবার সবচেয়ে জাঁকজমকভাবে সাজিয়েছে নতুন চালু হওয়া বদিউল আলম নিউ মার্কেট ও নুরুল আলম নিউ মার্কেট। ঈদের আধুনিক পোশাকে সব ধরনের সংগ্রহ থাকায় ক্রেতাদের ভীড় লক্ষ্য করা যাচ্ছে।

সীতাকুণ্ড উপজেলা ব্যবসায়ী কমিটির সাধারণ সম্পাদক মো. বেলাল হোসেন জানান, ‘উপজেলার সব মার্কেটে নিজস্ব উদ্যোগে নিরাপত্তার বাহিনী এবং বিদ্যুৎ সমস্যার জন্য প্রতিটি মার্কেটে জেনারেটরে ব্যবস্থা করা হয়েছে। এছাড়া প্রতিটি মার্কেটের সামনে সিসি ক্যামেরা রয়েছে। নিরাপদে ঈদের কেনাকাটা করতে পারবে। ঈদের কেনাকাটা উপলক্ষে প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে।