ডায়েট করে ওজন ঝরিয়েছেন! সঙ্গে চুলও? জেনে নিন কী করবেন…

0
ব্রেকিং নিউজ
  •                 

আসলে সঠিক নিয়ম না মেনে ডায়েট করলে আমাদের খাদ্যতালিকা থেকে আয়রন এবং প্রোটিনের মতো জরুরি পুষ্টিকর উপাদান বাদ পড়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। এই কারণেই কিছুদিন ক্র্যাশ ডায়েট চালানোর পর চুল পড়ার সমস্যা প্রবল হয়ে ওঠে।

.

চুল পড়ার সমস্যা
হাইলাইটস
• একজন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে ৬০-৭০ গ্রাম প্রোটিন প্রয়োজন। তাই ডায়েট করলেও খাদ্য তালিকায় প্রোটিং এবং আয়রন-সমৃদ্ধ খাবার রাখতেই হবে।
• চিজ, বাদাম, ডিমের কুসুম, মাছ উপযুক্ত পরিমাণে খাওয়া দরকার।
স্লিম-ট্রিম থাকতে এখন সবাই চান। কিন্তু তার মধ্যে কতজন ওজন কমানোর জন্য সঠিক প্রক্রিয়া অবলম্বন করে? সংখ্যাটা খুবই কম। কোনও ফিটনেস বিশেষজ্ঞের কাছ থেকে পরামর্শ নিয়ে সঠিক ডায়েট ও ওয়ার্ক আউটের মাধ্যমে স্বাস্থ্যকর ভাবে ওজন কমানো সম্ভব। কিন্তু বেশিরভাগই ইন্টারনেট থেকে দেখে বা কারোর কাছ থেকে শুনে ডায়েট কনট্রোন করে ওজন কমানোর চেষ্টা করেন। ক্র্যাশ ডায়েট করার ফলে ওজন প্রথমে কিছুটা কমলেও আপনার সঙ্গী হতে পারে নানা স্বাস্থ্য সমস্যা। তার মধ্যে একটি হল চুল পড়ে যাওয়া।

আসলে সঠিক নিয়ম না মেনে ডায়েট করলে আমাদের খাদ্যতালিকা থেকে আয়রন এবং প্রোটিনের মতো জরুরি পুষ্টিকর উপাদান বাদ পড়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। এই কারণেই কিছুদিন ক্র্যাশ ডায়েট চালানোর পর চুল পড়ার সমস্যা প্রবল হয়ে ওঠে। দীর্ঘদিন ধরে শুধু শাক-সবজি আর ফল খেয়ে থাকলে শরীরে ভিটামিন তো ঢোকে, কিন্তু প্রোটিন বাদ পড়ে যায়। প্রোটিনের অভাবে চুল পড়ে মাথা ন্যাড়া হয়ে যেতে পারে বলে জানাচ্ছেন পুষ্টিবিদ সীমা খান্না।

একজন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে ৬০-৭০ গ্রাম প্রোটিন প্রয়োজন। তাই ডায়েট করলেও খাদ্য তালিকায় প্রোটিং এবং আয়রন-সমৃদ্ধ খাবার রাখতেই হবে। চা বেশি খেলে শরীর থেকে আয়রন বেরিয়ে যাওয়ার প্রবণতা দেখা দেয়। তাই সকালে খালি পেটে নয়, ব্রেকফাস্টের পর চা খান। চিজ, বাদাম, ডিমের কুসুম, মাছ উপযুক্ত পরিমাণে খাওয়া দরকার।

কোন মন্তব্য নেই