অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আজ সারাদেশে তাপমাত্রা বাড়তে পারে

0
.

মোংলা, সাতক্ষীরা, যশোর সিলেট ও রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। আর এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সেই সঙ্গে আজ বুধবার (১২ জুন) সারাদেশে তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলেও জানানো হয়েছে।

গতকাল মঙ্গলবার (১১ জুন) ৬টা পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

এছাড়া রংপুর বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ ছাড়া আগামী দুদিনের মধ্যে বজ্র অথবা বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।

এ পূর্বাভাসে আরও বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশের দক্ষিণাঞ্চল অতিক্রম করে পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে। এর আগে গতকাল সোমবার সকাল ৯টা পরবর্তী আবহাওয়ার পূর্বাভাস থেকে জানা যায়, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম উপকূল পর্যন্ত অগ্রসর ছিল।

গতকাল মঙ্গলবার ঢাকায় কোনো বৃষ্টিপাত হয়নি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন ২৮ ডিগ্রি সেলসিয়াস। দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে, ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তেঁতুলিয়ায় ২১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়া।