অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

দিনে অনেকটা সময় বসে কাটে? জেনে নিন ঠিক কতক্ষণের ব্যায়াম আপনার প্রয়োজন

0
.

সেডেন্টারি লাইফস্টাইল বর্তমান কালের সবচেয়ে বড় দুশমন। কায়িক পরিশ্রম এখনকার দিনে অনেকেরই প্রায় হয় না বললেই চলে। আর সেই কারণে শরীরে বাসা বাধে নানা অসুখ।

হাইলাইটস

• যারা দিনে আট-নয় ঘণ্টা বসে কাটান, তাঁদের হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি বলে জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

• তবে সাম্প্রতিক একটি গবেষণায় জানা গিয়েছে দিনে ঠিক কতক্ষণ ব্যায়াম করলে এই সমস্যার থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

আমরা যারা অফিসে কাজ করি, তাদের দিনের একটা বড় সময় বসে বসেই কেটে যায়। এরপর আছে বাড়ি ফিরে টিভির সামনে বেশ কিছুটা সময় বসে কাটানো। কিন্তু দীর্ঘক্ষণ এ ভাবে বসে থাকার ফলে আপনার শরীরের কিন্ত বারোটা বাজছে। অফিসে কাজের ফাঁকে উঠে হাঁটাহাঁটি করা সম্ভব না হলে প্রতিদিন একটা নির্দিষ্ট সময় অবশ্যই ব্যায়ামকরুন।

সেডেন্টারি লাইফস্টাইল বর্তমান কালের সবচেয়ে বড় দুশমন। কায়িক পরিশ্রম এখনকার দিনে অনেকেরই প্রায় হয় না বললেই চলে। আর সেই কারণে শরীরে বাসা বাধে নানা অসুখ। বিশেষ করে যারা দিনে আট-নয় ঘণ্টা বসে কাটান, তাঁদের হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি বলে জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে সাম্প্রতিক একটি গবেষণায় জানা গিয়েছে দিনে ঠিক কতক্ষণ ব্যায়াম করলে এই সমস্যার থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন যে সপ্তাহে ১৫০ থেকে ২০০ মিনিট ব্যায়াম করতেই হবে। অর্থাত্ দিনে ৪৫ মিনিট করে ওয়ার্ক আউট জরুরি। এর চেয়ে কম ওয়ার্ক আউট করলে বাড়বে হৃদরোগের ঝুকি। তবে এই ৪৫ মিনিট আপনি ঠিক কী ধরনের ব্যায়াম করবেন, তা নিজে ঠিক না করে কোনও বিশেষজ্ঞের পরামর্শ নিলে ভালো হয়।