অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শুধু ঘুম থেকে উঠে নয়, রাতে শোওয়ার আগেও এবার চাই উষ্ণ জল

0
.

অনেকেই রাতে ঘুমোতে যাওয়ার আগে বেশি জল খেতে পছন্দ করেন না, কারণ সে ক্ষেত্রে বার বার টয়লেট যাওয়ার প্রয়োজন পড়তে পারে। কিন্তু উষ্ণ জল খেয়ে ঘুমোতে গেলে ঘুমটা উলটে বেশ জোরদার হবে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে শোওয়ার আগে এক গ্লাস গরম জল হতাশা নিয়ন্ত্রণে রাখতে পারে।

হাইলাইটস
• আমাদের শরীরের অনেকটাই জলীয় উপাদানে তৈরি। কিন্তু ঘাম, প্রস্রাব এবং মলের মাধ্যমে অনেকটা জল শরীর থেকে বেরিয়ে যায়।

• সেই জলের ভারসাম্যকে সঠিক মাত্রায় বেঁধে রাখতে রাতে এক গ্লাস উষ্ণ জল অবশ্যই খাবেন।

ঘুম থেকে উঠে সকালে খালি পেটে এক গ্লাস উষ্ণ জল খেতে পারলে নানা রকম শারীরিক সমস্যার হাত থেকে রেহাই পাওয়া সম্ভব। এতো আমরা সবাই জানি। শরীর সুস্থ রাখতে জল সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর হালকা গরম জল শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গকে সঠিক ভাবো চালানোর কাজটা আরও ভালো ভাবে করে। এখন জেনে নিন, শুধু সকালেই নয়, রাতে শোওয়ার আগেও এক গ্লাস উষ্ণ জল আপনাকে নানা শারীরিক সমস্যার থেকে বাঁচাবে।

অনেকেই রাতে ঘুমোতে যাওয়ার আগে বেশি জল খেতে পছন্দ করেন না, কারণ সে ক্ষেত্রে বার বার টয়লেট যাওয়ার প্রয়োজন পড়তে পারে। কিন্তু উষ্ণ জল খেয়ে ঘুমোতে গেলে ঘুমটা উলটে বেশ জোরদার হবে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে শোওয়ার আগে এক গ্লাস গরম জল হতাশা নিয়ন্ত্রণে রাখতে পারে। ঘুমের ব্যাঘাত ঘটলে হতাশা দুশ্চিন্তা বেড়ে যায়। উষ্ণ জল ঘুমকে নিশ্চিত করে বলে হতাশা-দুশ্চিন্তাও দূরে থাকে।

আমাদের শরীরের অনেকটাই জলীয় উপাদানে তৈরি। কিন্তু ঘাম, প্রস্রাব এবং মলের মাধ্যমে অনেকটা জল শরীর থেকে বেরিয়ে যায়। সেই জলের ভারসাম্যকে সঠিক মাত্রায় বেঁধে রাখতে রাতে এক গ্লাস উষ্ণ জল অবশ্যই খাবেন। রাতে এক গ্লাস উষ্ণ জল খেলে সারাদিন আপনার হজম প্রক্রিয়া অনেক ভালো ভাবে কাজ করবে। আজ খাবার হজম ভালো হলে আপনার শরীরের অতিরিক্ত ওজন কমানোর চেষ্টাও সহজ হবে। তাই আর দেরি না করে এবার থেকে শুতে যাওয়ার ঠিক আগে এক গ্লাস উষ্ণ জল অবশ্যই খান।