অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কানে জল ঢুকে অস্বস্তি? চটপট রেহাই মিলবে যে ভাবে…

0
.

স্নান করতে গিয়ে কানে জল ঢুকে গিয়েছে আর তারপর সেখান থেকে বহুবিধ ইনফেকশন, এই অভিজ্ঞতা সকলেরই আছে। অন্তত ছোটবেলায় পুকুরে নেমে কানে জল ঢোকেনি এরকম খুব কমজনই আছে।

হাইলাইটস
• দুই কানের লতি ধরে ভালো করে ঝাঁকিয়ে নিন।

• এছাড়াও মাথা এবং ঘাড় অ্যান্টিক্লকওয়াইজ ঘোরান।

• একইভাবে মাথা ধরে ঝাঁকান।

স্নান করতে গিয়ে কানে জল ঢুকে গিয়েছে আর তারপর সেখান থেকে বহুবিধ ইনফেকশন, এই অভিজ্ঞতা সকলেরই আছে। অন্তত ছোটবেলায় পুকুরে নেমে কানে জল ঢোকেনি এরকম খুব কমজনই আছে। আর তারপর জল বের করার অভিজ্ঞতা? সে আরও মারাত্মক। বিশেষ করে যারা সাঁতার কাটে তাদের প্রায়শই এই সমস্যার মধ্যে পড়তে হয়। তা সহজ পদ্ধতিতে কানের জল কীভাবে বের করবেন দেখে নিন।

কানের লতি ধরে ভালো করে ঝাঁকান- দুই কানের লতি ধরে ভালো করে ঝাঁকিয়ে নিন। এছাড়াও মাথা এবং ঘাড় অ্যান্টিক্লকওয়াইজ ঘোরান। একইভাবে মাথা ধরে ঝাঁকান।

মাধ্যাকর্ষণ শক্তিকে কাজে লাগান- বিজ্ঞানে পড়েছেন। সুতরাং মাধ্যাকর্ষণ শক্তিকে কাজে লাগান। কোনও টুল বা টেবিলের একদিকে কাত হয়ে শুয়ে থাকুন। জল এমনিই বেরিয়ে আসবে।

শূন্যতা তৈরি করুন- একটানা কিছুক্ষণ কান টেনে রেখে মাথা নীচে করুন। জল বেরিয়ে যাবে।

কানের পাশে গরম কাপড়ের সেঁক দিন- খুব আলতো করে কানের দুপাশ চেপে গরম কাপড়ের সেঁক দিন। একটানা করবেন না। এই পদ্ধতিতে ৩০ সেকেন্ড ছাড়া ছাড়া সেঁক দিলে উপশম হবে।

হেয়ার ড্রায়ার ব্যবহার করতে পারেন- চুল শুকোনোর হেয়ার ড্রায়ার ব্যবহার করতে পারেন। ওই দিয়ে কানে গরম হাওয়া দিলেও অনেক সময় জল বেরিয়ে যায়।

অ্যালকোহল ড্রপ- অ্যালকোহল ও ভিনিগার দেওয়া কানের ড্রপ ব্যবহার করতে পারেন। এতেও উপকার পাবেন।