দাঁতের যন্ত্রনায় কাতর? হাতের কাছে রাখুন এইসব তেল

0
.

দাঁত থাকতে কেউ দাঁতের মর্ম বোঝে না, ফলে দাঁতের সমস্যায় ভুগতে হয় না এরকম মানুষের সংখ্যা খুব কম। কারণ এখন আর কেউই নিমদাঁতের দাতন দিয়ে দাঁত মাজেন না, ফলস্বরূপ ওই শক্তিশালী মাড়ি গঠনের ব্যাপারটাও থাকে না।

হাইলাইটস
• লবঙ্গ তেল দাঁতের জন্য বহুদিন ধরেই ব্যবহার করা হয়।

• শুধুমাত্র দাঁতের ব্যথার ক্ষেত্রেই নয়, আরও নানা সমস্যায় এই তেল ব্যবহার করা হয়।

• মুখমন্ডল, মাড়ি, দাঁতের যে কোনও ইনফেকশনে এই তেল খুব ভালো কাজ করে।

দাঁত থাকতে কেউ দাঁতের মর্ম বোঝে না, ফলে দাঁতের সমস্যায় ভুগতে হয় না এরকম মানুষের সংখ্যা খুব কম। কারণ এখন আর কেউই নিমদাঁতের দাতন দিয়ে দাঁত মাজেন না, ফলস্বরূপ ওই শক্তিশালী মাড়ি গঠনের ব্যাপারটাও থাকে না। তাই সময় থাকতে দাঁতের যত্ন নিন। খুব বেশি সমস্যা হলে অবশ্যই ভাবনা চিন্তা না করে চিকিৎসকের কাছে যান। দাঁতের ব্যথা যার হয় একমাত্র সেই বোঝে এর যন্ত্রণা। এছাড়াও দাঁতের জন্য মাউথওয়াশ ছাড়াও ব্যবহার করতে পারেন এসেন্সিয়ল অয়েল। আগেকার দিনে দাঁতের ব্যথা হলে বলা হত লবঙ্গ তেল ব্যববার করতে। কিংবা অনেকে আবার কবিরাজি ছাল-বাকলে ভরসা রাখতেন। পুরনো সেই ভেষজ পন্থা থেকেই তৈরি হচ্ছে নতুন এসেন্সিয়ল অয়েল। যেমন-

লবঙ্গ তেল- লবঙ্গ তেল দাঁতের জন্য বহুদিন ধরেই ব্যবহার করা হয়। শুধুমাত্র দাঁতের ব্যথার ক্ষেত্রেই নয়, আরও নানা সমস্যায় এই তেল ব্যবহার করা হয়। মুখমন্ডল, মাড়ি, দাঁতের যে কোনও ইনফেকশনে এই তেল খুব ভালো কাজ করে। তুলোর মধ্যে লবঙ্গ তেল ভালো করে লাগিয়ে নিয়ে যে যে অংশে ব্যথা সেখানে ভালো করে লাগান।

মৌরি তেল- নানারকম স্যালাড বানাতে মৌরিতেল ব্যবহার করা হয়। রান্না করতে আমরা কাঁচা মৌরি ব্যবহার করি। এছাড়াও যে কোনও ব্যথা সারাতে এই তেল খুবই উপকারী। সম্প্রতি আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ের গবেষণায় উঠে এসেছে এই তথ্য।

পুদিনাপাতা ও ইউক্যালিপটাসের তেল- বাড়ি থেকে মশা তাড়াতে ইউক্যালিপটাসের তেল খুব কাজে দেয়। এছাড়াও এই তেল ব্যথা উপশমেও কাজে আসে। শুধুই যে দাঁতের ব্যথা সারায় তা নয়, দেহের যে কোনও অংশের ব্যথা হলেই এই তেল ব্যবহার করা যায়।

দারচিনির তেল- দারচিনি রান্না ও চায়ে ব্যবহার করা হয়। দারচিনির এসেন্স পাওয়া য়ায়। কিন্তু দারচিনির তেল পাওয়া যায় জানতেন কি? দারচিনির তেল অনেক ধরনের ব্যথার উপশমেও সাহায্য করে। দাঁতের ব্যথা কমাতেও এই তেল খুব উপকারী।
মুখ পরিস্কার রাখতেও এই দারচিনির তেল খুব ভালো কাজে আসে।

কোন মন্তব্য নেই