এই অসুখগুলোয় চলতি বছরে বহু মৃত্যুর আশঙ্কা দেশে, ‘থ্রেট লিস্ট’ প্রকাশ WHO-র

0
ব্রেকিং নিউজ
  • আজ উদ্বোধন হচ্ছে বেনাপোল-ঢাকা ট্রেন বেনাপোল এক্সপ্রেস

                    আজ উদ্বোধন হচ্ছে বেনাপোল-ঢাকা ট্রেন বেনাপোল এক্সপ্রেস

                    আজ উদ্বোধন হচ্ছে বেনাপোল-ঢাকা ট্রেন বেনাপোল এক্সপ্রেস

.

প্রতি বছরের মতো এই বছরও ‘থ্রেট লিস্ট’ প্রকাশ করেছে WHO। রিপোর্ট অনুযায়ী, মারাত্মক কিছু অসুখের আতুঁড়ঘর ভারত! এই মুহূর্তে সাবধান না হলে, মারাত্মক বিপদ! প্রাণ যাবে লক্ষাধিক ভারতবাসীর! জেনে নিন, কোন কোন অসুখ মহামারীর আকার নিতে পারে–

ক্যান্সার-ভারতে প্রায় মহামারীর আকার নিয়েছে ক্যান্সার। সমীক্ষায় দেখা গিয়েছে, শুধুমাত্র গত বছরই এই রোগে মৃত্যু হয়েছে ৭ লক্ষেরও বেশি মানুষের।

ইনফ্লুয়েঞ্জা– সংস্থার মতে, আগামী কয়েক বছরের মধ্যে সারা পৃথিবীতে যখন তখন মহামারীর মতো ছড়িয়ে পড়তে পারে ইনফ্লুয়েঞ্জা। অতীতে সোয়াইন ফ্লু-এর মতো অসুখে বহু মৃত্যু হয়েছে ভারতে।

ডেঙ্গি– ভারতের ক্ষেত্রে ডেঙ্গিকে আলাদা করে গুরুত্বপূর্ণ মনে করছে WHO। ২০১৮ সালের নভেম্বর মাসের মধ্যে প্রায় ১৪৪ জনের মৃত্যু হয়েছে ডেঙ্গিতে, আক্রান্ত প্রায় ৯০ হাজার জন।

ডায়াবিটিস–ভারতকে ইতিমধ্যেই ডায়াবিটিসের রাজধানী বলে চিহ্নিত করেছে বিশ্বের চিকিৎসকমহল। দেশে প্রায় ৬কোটি ২০ লক্ষ মানুষ এই রোগে আক্রান্ত। লাগাতার নাইট শিফটে কাজ, অনিয়ন্ত্রিত জীবনযাপন, খাওয়াদাওয়ায় অনিয়মকেই এই অসুখের প্রধান কারণ বলে জানাচ্ছে WHO।

দূষণ-দূষণে বিশ্বের অন্যতম প্রধান শহর হিসেবে নাম রয়েছে দিল্লির। খুব পিছিয়ে নেই কলকাতাও। WHO-এর রিপোর্ট অনুযায়ী, বিশ্বের সবচেয়ে নোংরা ২০ টা শহরের মধ্যে ১৩টাই ভারতে। তাই দূষণজনিত অসুখকেও পিছিয়ে রাখছে না বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এইচআইভি– প্রায় ২১ লক্ষ ভারতীয় আজ এইচআইভি আক্রান্ত। সুরক্ষিত যৌন সম্পর্ক স্থাপনে জনগণের অনীহা, যৌন পাঠ সম্পর্কে অজ্ঞতা ও যৌনতা নিয়ে নানা ভুল ধারণাই এই অসুখকে ছড়িয়ে দিচ্ছে বলে মনে করছে WHO

ব্যাকটিরিয়াল সংক্রমণ–আবহাওয়ার বদল, দূষণ ও অ্যান্টিবায়োটিকের ভুল ও যথেচ্ছ ব্যবহারের কারণে বিভিন্ন সংক্রমণকে বাগে আনতে পারছেন না চিকিৎসকরা।

কোন মন্তব্য নেই