ঘন ঘন চোখ শুকিয়ে যাচ্ছে ? ট্রাই করুন এগুলো

0
.

চোখ শরীরের সবচেয়ে সংবেদনশীল এক অঙ্গ তাই চোখের যত্ন নেওয়া আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। শুষ্ক চোখের সমস্যা তখনই দেখা যায় যখন চোখের পৃষ্ঠের উপর পর্যাপ্ত তৈলাক্তকরণ, পুষ্টি এবং আর্দ্রতার অভাব ঘটে। শুকনো চোখ একটি অস্বস্তিকর এবং বেদনাদায়ক অবস্থা। শুষ্ক চোখের উপসর্গ উপশমের ৬ টি ঘরোয়া প্রতিকার

ভিটামিন ডি-এর অভাব হলে চোখ শুষ্ক হয়ে যায়। ভিটামিন ডি সমৃদ্ধ কিছু খাবার হল ডিমের কুসুম, আখরোট, পনীর, ফ্যাটি মাছ যেমন সালমন বা টুনা, বাদাম এবং বীজ।

যদি একটানা কাজ করতে থাকেন তাহলে মাঝে মাঝে বিরতি নিয়ে ঘন ঘন চোখ খোলা বন্ধ করুন। বিশেষ করে কম্পিউটার, মোবাইল ফোন বা টেলিভিশন দেখার সময় বিরতি গ্রহণ করার চেষ্টা করুন। মাঝে মাঝে বিরতি আপনার চোখের আর্দ্রতা ফিরে পেতে সাহায্য করবে।

আপনার সিগারেটের ধোঁয়া এড়ানো উচিত, এবং বাইরে ঝড়ের সময় বাড়ির মধ্যে থাকাই উচিৎ। সিগারেটের ধোঁয়া চোখ জ্বালিয়ে দেয় এবং আপনার চোখ লাল হয়ে যেতে পারে। এছাড়াও, যখন আপনি সাইকেল চালাচ্ছেন বা স্কিইং করছেন তখন আপনার চোখ রক্ষা করুন। নিয়মিত সানগ্লাস পরুন।

সারা দিন প্রচুর পরিমাণে তরল পদার্থ পান করুন। এই তরল শুষ্ক চোখের উপসর্গ উপশমে সাহায্য করবে। জল ছাড়াও অন্যান্য তরলের মধ্যে লেবু জল, তাজা ফলের রস, নারকেল জল এবং সাধারণ স্মুদি খেতে পারেন।

ঘুম কম হলেও চোখ শুষ্ক চোখ হতে পারে। পর্যাপ্ত ঘুম কর্নিয়ার আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। অতএব, প্রতিদিন ছয় থেকে আট ঘণ্টার ঘুম নিশ্চিত করুন।

চোখের সংবহন উন্নতি এবং আরাম দেওয়ার জন্য চোখে হালকা গরম সেঁক করতে পারেন। প্রতিদিন এই দুই থেকে তিন বার এই সেঁক করুন।

কোন মন্তব্য নেই