চার দশক পূর্তিতে মাইলসের জমকালো আয়োজন

0
ব্রেকিং নিউজ
  • আজ উদ্বোধন হচ্ছে বেনাপোল-ঢাকা ট্রেন বেনাপোল এক্সপ্রেস

                    আজ উদ্বোধন হচ্ছে বেনাপোল-ঢাকা ট্রেন বেনাপোল এক্সপ্রেস

                    আজ উদ্বোধন হচ্ছে বেনাপোল-ঢাকা ট্রেন বেনাপোল এক্সপ্রেস

.

বাংলা ব্যান্ড জগতের অন্যতম জনপ্রিয় দল মাইলস। ১৯৭৯ সালে প্রথম যাত্রা শুরু করে মাইলস। তারপর থেকে দেশ ও দেশের বাইরে জনপ্রিয়তার সঙ্গে গান পরিবেশন করে যাচ্ছে। দলটি এবার প্রতিষ্ঠার চার দশক পূর্তি উৎসব পালন করতে যাচ্ছে। একটি কনসার্টের মাধ্যমে এ অনুষ্ঠান উদযাপন করবে তারা।

হামিন আহমেদ, ফরিদ রশিদ, শাফিন আহমেদ ও মানাম আহমেদের হাতে তৈরি ঐতিহ্যবাহী মাইলস। দলটির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ফরিদ রশিদ ১৯৮৬ সালে যুক্তরাষ্ট্রে চলে গেলেও বাকি ৩ সদস্য এখনও অটুট রয়েছেন। সঙ্গে আছেন ইকবাল আসিফ জুয়েল ও সৈয়দ জিয়াউর রহমান তূর্য।

এ নিয়ে আজ একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত তথ্য জানাবেন দলের দুই গুরুত্বপূর্ণ সদস্য শাফিন আহমেদ ও হামিন আহমেদ।

চার দশক পূর্তি উদযাপন প্রসঙ্গে হামিন আহমেদ বলেন, ‘শুরু থেকেই আমাদের চেষ্টা ছিল শ্রোতাদের পছন্দকে প্রাধান্য দিয়ে গান করা। সে অনুযায়ী আজও কাজ করছি। আগামী দিনগুলোতেও শ্রোতাদের ভালো গান উপহার দেব এ পরিকল্পনা করে এগিয়ে যেতে চাই সবাইকে সঙ্গে নিয়ে।’

দলের আরেক অন্যতম সদস্য শাফিন আহমেদ বলেন, ‘চার দশক আজ উদযাপন করতে যাচ্ছি। যেতে যেতে অনেকগুলো বছর চলে গেল। মনে হচ্ছে আরও অনেক কিছু শ্রোতাদের দেয়ার আছে এবং আমাদেরও অনেক কিছু শেখার আছে। আগামী দিনগুলোতে শ্রোতাদের ভালো ভালো গান উপহার দিব- এটাই প্রত্যাশা করি।’

মাইলসের বর্তমান সদস্যরা হলেন- হামিন আহমেদ (বেজ গিটার ও ভোকাল), শাফিন আহমেদ (গিটার ও ভোকাল), মানাম আহমেদ (কি-বোর্ড), ইকবাল আসিফ জুয়েল (গিটার) ও সৈয়দ জিয়াউর রহমান তুর্য (ড্রামস)।

১৯৮২ সালে মাইলস শিল্পকলা একাডেমি মিলনায়তনে ১৫০০ দর্শকের সামনে তাদের প্রথম সরাসরি কনসার্টে অংশগ্রহণ করেন। একই বছর এ দলে প্রথম অ্যালবাম বের করে ইংরেজি ভাষায়।

মাইলসের অ্যালবামগুলোর মধ্যে রয়েছে- মাইলস (ইংরেজি- ১৯৮২), প্রতিশ্রুতি (১৯৯১), প্রত্যাশা (১৯৯৩), প্রত্যয় (১৯৯৬), প্রয়াস (১৯৯৭), প্রবাহ (২০০০), প্রতিধ্বনি (২০০৬), প্রতিচ্ছবি (২০১৫) ও প্রবর্তন (২০১৬)।

মাইলস ব্যান্ডের জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে- ‘চাঁদ তারা সূর্য’, ‘ধিকি ধিকি’, ‘সে কোন দরদিয়া’, ‘ফিরিয়ে দাও’, ‘আর কতকাল খুঁজব তোমায়’ প্রভৃতি।

কোন মন্তব্য নেই