অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভাত বাড়তি পড়েছে ? নষ্ট না করে ট্রাই করুন এই ৫টি রেসিপি

0
.

গৃহস্থ বাড়িতে ভাত একটু বেশি থাকবে না, তা হয় না। ভাত দিয়ে যে কতকিছু করা যায়, সেটা দেখে আপনি অবাক হয়ে জাবেন। বাসি ভাত দিয়ে আপনি এসব রেসিপি বানাতে পারেন।

ভাত ও ডাল ব্লেন্ডারে দিয়ে ভালো করে পিষে ফেলুন। একদম মসৃণ আর থকথকে একটা পেস্ট হবে। এরপর এই পেস্টে দিন পেঁয়াজ, লঙ্কা, জিরে গুঁড়ো, নুন, ধনে কুচি, চাইলে দিতে পারেন মাংসও। এবার ভালো করে মিশিয়ে নিন। প্যানে অল্প তেল দিয়ে এই মিশ্রন থেকে প্যানকেক মত বানিয়ে ভাজুন। একপাশ সোনালি ও মচমচে হলে উল্টে দিন। পরিবেশন করুন সস বা চাটনির সাথে।

বাসি ভাতকে গরম করে ভালো করে চটকে নিন। আপনার পছন্দমত যে কোনো মশলা দিন স্বাদের জন্য। ভেতরে চিজের পুর দিয়ে গোল গোল বল তৈরি করুন। এই বল ডিমে ডুবিয়ে বিস্কিটের গুঁড়ায় গড়িয়ে নিন। সোনালি করে ভেজে তুলুন। দারুণ সুস্বাদু স্ন্যাক্স তৈরি!

ভাতে মেখে নিন পেঁয়াজ, লঙ্কা, ধনেপাতা ও আপনার পছন্দের যে কোনো মশলা দিয়ে। এবার ক্যাপসিকামকে মাঝ বরাবর কেটে নিন। ভেতর থেকে বীজ বের করে এই ভাতের মিশ্রণ ভরুন। ওপরে মোটা করে চীজ ছড়িয়ে দিন। ওভেনে বেক করুন সোনালি হয়ে যাওয়া পর্যন্ত।

ঘন দুধ নিন। তার মধ্যে ভাতগুল দিয়ে দিন। সাথে চিনি ও ভ্যানিলা দিন। এবার জ্বাল দিতে থাকুন। মাঝে একবার ডাল ঘুটনি দিয়ে ভালো করে ঘুটে দেবেন যেন ভাতগুলো আধাভাঙ্গা হয়ে যায়। একদম ঘন হলে নামিয়ে নিন, ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন। পরিবেশন করুন আপনার পছন্দের যে কোন ফলের সাথে।

তেলের মধ্যে লঙ্কা কুচি দিয়ে দিন, তারপর ভাত দিয়ে দিন। সামান্য জিরে গুঁড়ো, চাট মশলা, ধনেপাতা দিয়ে ভাজুন। ভাত গরম হয়ে গেলে সমস্ত প্যানে এটাকে সমানভাবে ছড়িয়ে দিন। এরপর ২/৩টি ডিম ফেটিয়ে এই ভাটের মিশ্রণের ওপরে ছড়িয়ে দিন। একদমই নাড়বেন না। আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন, অমলেট জমতে দিন। কিনারা দিয়ে একটু তেল ঢেলে দেবেন যেন ডিম তার প্রয়োজনীয় তেল পায়। একপাশ হয়ে গেলে সাবধানে উল্টে দিন। দুপাশ রান্না করে গেলে নামিয়ে ফেলুন।