অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ধূমপান Arthritis-র সমস্যা দ্বিগুণ করে, চিকিৎসকরা কী বলছেন, জেনে নিন

0
.

একাধিক হাড়ের সংযোগস্থলে ব্যথাকেই আর্থরাইটিস বা চলতি কথায় বাত বলে। সাধারণভাবে ৫০-এর বেশি বয়সী মানুষদেরই বাতের ব্যথায় আক্রান্ত হতে দেখা যায়। মূলত মহিলারাই এই বাতের ব্যথার শিকার হন। কিছুক্ষেত্রে খুব কমবয়সীদের শরীরেও আর্থরাইটিসের সমস্যা দেখা যায়। বাতের ব্যথা সাধারণত দু’ধরনের হয়। অস্টিওআর্থরাইটিস ও রিউমাটোয়িড আর্থরাইটিস।

এক্ষেত্রে হাড়ের নানা জায়গার সংযোগস্থলে অসম্ভব ব্যথা হয় । মাংসপেশিতে ব্যথা, ওজন কমে যাওয়া, ঘুম না হওয়া, হাঁটতে-চলতে অসুবিধা এমন অনেক সমস্যাই দেখা যায় । বয়স অস্টিওআর্থরাইটিস সাধারণত বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হয়। বয়স বাড়লে নিজে থেকে ব্যথা সারিয়ে নেওয়ার ক্ষমতা কার্টিলেজের কমতে থাকে ফলে বাতের ব্যথা শুরু হয়।

গবেষণায় দেখা যাচ্ছে ধূমপান যারা করেন, তাদের মধ্যে আর্থরাইটিসের প্রবণতা বেশি। এতে জয়েন্ট, হাড় ও সংযোগকারী টিস্যুর ক্ষতি করে। ধূমপানের অভ্যাস থাকলে তাই যত দ্রুত সম্ভব ছেড়ে দেওয়াই ভাল ৷ ধূমপানের ফলে যে সমস্ত রোগগুলি হওয়ার সম্ভাবনা, সেগুলি হল- ১. ফুসফুস এবং অন্যান্য ক্যানসার ২. স্ট্রোক ৩. রেসপিরেটারি রোগ ৪. কার্ডিওভাসকুলার রোগ ৫, অস্টিওপোরোসিস

চিকিৎসকরদের মতে, ধূমপান করলে সব ধরনের বাতের ব্যথার ঝুঁকি দ্বিগুণ হয়ে যায়। রেড মিট খাওয়া রিউমাটোয়িড আর্থরাইটিসের প্রবণতা অনেক বাড়িয়ে দেয়।ভিটামিন সি ও ভিটামিন ডি শরীরে ভিটামিন সি ও ভিটামিন ডি-র অভাব থাকলে হাড়ের পুষ্টি সঠিকভাবে হয় না। ফলে অস্টিওআর্থরাইটিস হতে পারে। ওজন বাড়তে থাকা শরীরের ওজন বাতের ব্যথার অনুঘটক হিসাবে কাজ করে। হাঁটু শরীরের ওজন বইতে পারে না। ফলে বাতের ব্যথা শুরু হয়।

Dr. Ranjan Kr. Das, consultant, department of respiratory medicine, CMRI জানান, ‘‘ ধূমপান কতটা খারাপ, তা সকলেরই জানা ৷ এবং ধূমপানের অভ্যাস যত দ্রুত সম্ভব ছেড়ে দেওয়াই ভাল ৷ একইসঙ্গে ধূমপানের মারাত্মক প্রভাব রয়েছে আর্থরাইটিসের ক্ষেত্রে ৷ ধূমপানের জন্য রিউম্যাটয়েড আর্থরাইটিস এবং অস্টিওআর্থরাইটিসের সম্ভাবনা যেমন থাকে ৷ তেমনি বর্তমানে যাদের বাতের সমস্যা রয়েছে, তাদের ক্ষেত্রে ধূমপান আরও বেশি ক্ষতিকর ৷ ধূমপান এই সমস্যা আরও বাড়ায় ৷ এবং চিকিৎসায় সেরে ওঠার সুযোগও আর প্রায় থাকে না ৷ রিউম্যাটয়েড আর্থরাইটিস এমনিতেই কার্ডিওভাসকুলার রোগের সম্ভাবনা কয়েকগুণ বাড়িয়ে দেয় ৷ তাই ধূমপান করা আপনার হৃদযন্ত্রের জন্যও অত্যন্ত ক্ষতিকর ৷ সিগারেট জ্বালানোর আগে তাই দু’বার ভাবুন ৷ এতে সমস্যা আরও বাড়বেই ৷ কমবে না ৷ ’’