অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ধর্মীয় অনুশাসনের মাধ্যমে মাদকাসক্তি প্রতিরোধ সম্ভব- মেয়র নাছির

0
.

চট্টগ্রাম সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন বলেছেন-বর্তমানে মানব সমাজ সমগ্র বিশ্বে জাগতিক সমৃদ্ধি, শিক্ষা ও অর্থনৈতিক উন্নতির ক্ষেত্রে অভূতপূর্ব প্রগতি সাধন করেছে। তবুও মানব সমাজে অনেক অসন্তোষ রয়ে গেছে। এখন তুচ্ছ বিষয় নিয়েও অনেক বড় বড় বিবাধের সৃষ্টি হয়। বর্তমান সমাজে একটি শান্তিপূর্ণ মৈত্রীময় এবং সুখের একটি পরিবেশ অত্যন্ত প্রয়োজন। শিক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ মানব জীবনের উদ্দেশ্য সর্ম্পকে যথাযথ ধর্মীয় শিক্ষা প্রদানের মাধ্যমে ইস্কন সেই অভাব পূরণের চেষ্টা করছে। ধর্মীয় অনুশাসন সঠিকভাবে মেনে না চলায় যুবসমাজে মাদকাসক্তের সংখ্যা দিন দিন আশঙ্কাজনকভাবে বেড়েই চলেছে। কৌতূহল, পারিবারিক অশান্তি, বেকারত্ব, বন্ধুদের কুপ্রচারণা, অসৎ সঙ্গ ও আকাশ-সংস্কৃতির নেতিবাচক প্রভাব উঠতি বয়সের ছেলেমেয়েদের মাদকাসক্ত হয়ে পড়ার মূল কারণ। যারা নেশা করে তারা জানেই না নেশা কোনো উপকারী বা ভালো কাজ নয় এবং এটা মানুষের জীবনীশক্তি বিনষ্ট করে। তরুণ সমাজের বহু মেধাবী ও সম্ভাবনাময় প্রতিভা মাদকের নেশার কবলে পড়ে ধর্মীয় মূল্যবোধ এবং নৈতিকতা বিসর্জন দিয়ে সামাজিক অবক্ষয়ের পথ বেছে নিয়েছে। তাই যথাযথ ধর্মীয় অনুশাসনের মাধ্যমেই সম্ভব মাদকাসক্তি নির্মূল করা।

তিনি আজ ১৭ জুন১৯ইং নন্দনকানন শ্রীশ্রী রাধামাধব মন্দির ও গৌর নিতাই আশ্রম সম্মুখে ডি.সি. হিল প্রাঙ্গণে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ ইস্কন চট্টগ্রাম আয়োজিত বিশাল স্নানযাত্রার আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন।

স্নানযাত্রায় মহান আশির্বাদক হিসেবে উপস্থিত ছিলেন ভারতের মুম্বাই থেকে আগত শ্রীমৎ অমিয় বিলাস স্বামী মহারাজ ও বাংলাদেশ ইস্কনের সিনিয়র সহ-সভাপতি শ্রীমৎ ভক্তিপ্রিয়ম্ গদাধর গোস্বামী মহারাজ, ভারতের শ্রীধাম মায়াপুর থেকে আগত ভদ্রচারু দাস। নন্দনকানন শ্রীশ্রী রাধামাধব মন্দির ও গৌর নিতাই আশ্রম’র অধ্যক্ষ পন্ডিত গদাধর দাস ব্রহ্মচারী’র সভাপতিত্বে ও সুমন চৌধুরী’র সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম ইস্কনের বিভাগীয় রিজিওনাল সেক্রেটারী চিন্ময়কৃষ্ণ দাস ব্রহ্মচারী।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপ পুলিশ কমিশনার (দক্ষিণ) এস.এম. মেহেদী হাসান, চট্টগ্রাম মহানগর পূজা উদ্যাপন পরিষদের সভাপতি এডভোকেট চন্দন তালুকদার, বাংলাদেশ জন্মাষ্টমী উদ্যাপন পরিষদের কেন্দ্রিয় সাধারণ সম্পাদক শ্রী বিমল কান্তি দে, চট্টগ্রাম মহানগর হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট নিতাই প্রসাদ ঘোষ, বাংলাদেশ হিন্দু ফাউন্ডেশনের প্রাক্তন চেয়ারম্যান দিলীপ মজুমদার, কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীন, কাউন্সিলর শৈবাল দাশ সুমন, কাউন্সিলর নিলু নাগ, জন্মাষ্টমী পরিষদের সাবেক কেন্দ্রিয় সাধারণ সম্পাদক এডভোকেট তপন কান্তি দাশ, জন্মাষ্টমী পরিষদের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক প্রকৌশলী আশুতোষ দাশ, মহানগর পূজা উদ্যাপন পরিষদের সাবেক সভাপতি অরবিন্দ পাল অরুণ, ডা: মিলন দে, সনাতনী বিদ্যার্থী পরিষদের সভাপতি এডভোকেট স্বরূপ পাল। শুভেচ্ছা বক্তব্য রাখেন ইস্কনের ন্যাশনাল কমিটির সদস্য সর্ব মঙ্গল দাস ব্রহ্মচারী, নন্দনকানন ইস্কন মন্দিরের অকিঞ্চন গৌর দাস ব্রহ্মচারী, সাধারণ সম্পাদক তারন নিত্যানন্দ দাস ব্রহ্মচারী, যুগ্ম সম্পাদক মুকুন্দ ভক্তি দাস ব্রহ্মচারী, সুবল সখা দাস ব্রহ্মচারী, শেষরুপ দাস ব্রহ্মচারী, অপূর্ব মনোহর দাস ব্রহ্মচারী, বলরাম করুণা দাস, কিশোর সরকার প্রমুখ।

স্নানযাত্রায় বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীসহ বিভিন্ন স্থান হতে হাজার হাজার ভক্ত নর-নারীগণ অংশ নেয়। স্নানযাত্রা উৎসবে জগন্নাথদেবের বিশেষ আরতি সকলের অংশগ্রহণে স্নান, মধ্যাহ্নকালীন ভোগারতি, ও মনোজ্ঞ সাংস্কৃিতক অনুষ্ঠান ও বৈদিক নাটক অনুষ্ঠিত হয়।