হাছান মাহমুদের বিরুদ্ধে মিথ্যা খবর ফেসবুকে শেয়ার করায় রাঙ্গুনিয়ায় যুবক গ্রেফতার

1
belal
গ্রেফতারকৃত বেলাল হোসেন।

আওয়ামী লীগ নেতা ও সাবেক পরিবেশমন্ত্রী ড. হাছান মাহমুদের বিরুদ্ধে ফেসবুকে আপত্তিকর পোস্ট শেয়ার করার দায়ে চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃত যুবকের নাম মোঃ বেলাল হোসেন (২৮)। রবিবার দুপুরে রাঙ্গুনিয়া থানা পুলিশ এই যুবককে গ্রেফতার করে।

রাঙ্গুনিয়া থানার অফিসার ইনচার্জ হুমায়ুন কবীর গ্রেফতারের সত্যতা নিশ্চিত করে জানান, গ্রেফতারকৃত বেলাল হোসেন দীর্ঘদিন ধরে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় উস্কানিমূলক এবং বিএনপি-জামাতের পরিবেশিত নানা ধরনের মনগড়া ও মিথ্যা সংবাদ প্রচার করে আসছিল। এরই ধারাবাহিকতায় সম্প্রতি রাঙ্গুনিয়ার সাংসদ ও সাবেক মন্ত্রী ড. হাছান মাহমুদের বিরুদ্ধে ফেসবুকে নোংরা ও আপত্তিকর পোস্ট শেয়ার করে বেলাল হোসেন। এই ঘটনায় রাঙ্গুনিয়া উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শিমুল গুপ্ত বাদি হয়ে আইসিটি এ্যাক্টে রাঙ্গুনিয়া থানায় বেলাল হোসেনসহ পাঁচজনকে আসামী করে একটি মামলা দায়ের করেন। এই মামলার সূত্র ধরে বেলাল হোসেনকে উপজেলার চন্দ্রঘোনা এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি অব্যাহতি পাওয়া পুলিশের এসপি বাবুল আকতারের স্ত্রী মাহমুদা খানম মিতু হত্যার জন্য ড. হাছান মাহমুদকে জড়িয়ে বিভিন্ন আপত্তিকর ও নোংরাভাবে সংবাদ পরিবেশন করে নিউজবিডি৭ নামে কথিত এক অনলাইন পোর্টাল। এর পর ঐ নিউজ ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে উঠে।

এর বিরুদ্ধে যুক্তরাজ্য বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক তাজ উদ্দিনকে প্রধান করে আইসিটি এ্যাক্টে মামলা দায়ের করেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক শিমুল গুপ্ত।

রাঙ্গুনিয়ার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান, যুক্তরাজ্য বিএনপি’র যুগ্ম সম্পাদক তাজউদ্দিনের মাধ্যমে নোংরা খবর প্রচার এবং এই ভুয়া খবর বাংলাদেশে যারা ফেসবুকে শেয়ার এবং লাইক করেছেন এবং যারা এখনো ফেসবুক থেকে এই নোংরা পোস্ট প্রত্যাহার করে নেননি তাদের প্রত্যেককে আইনের আওতায় আনা হবে। এই ঘটনায় দেশের বিভিন্নস্থানে আরও বেশ কয়েকজনকে গ্রেফতারে অভিযান চলছে।