ঘুমের মাঝেই কমবে ওজন!

0
ব্রেকিং নিউজ
  •  

       

                     

       

                     

       

                     

       

                     

       

                     

       

                     

       

.

ওজন কমাতে কত চেষ্টাই করে থাকেন আপনি। খাবার খাওয়া থেকে শুরু করে হাঁটাচলা পর্যন্ত সব কিছুতেই অনেক নিয়ম মেনে চলেন। তবে আপনি জানেন কী- ঘুমের মধ্যে কমাতে পারেন আপনার ওজন।

কিছু কাজ করলে ঘুমের মাঝেও আপনার ওজন কমবে? আসুন কী করলে ঘুমের মধ্যেও ওজন কমবে জেনে নিই-

প্রোটিন খাওয়া

ঘুমের আগে প্রোটিনসমৃদ্ধ খাবার খেলে ওজন কমে। ফ্লোরিডাস্টেট ইউনিভার্সিটির গবেষকরা দেখেন যেসব পুরুষ ঘুমানোর আগে ৩০ গ্রাম প্রোটিনযুক্ত শেক পান করেন, তাদের শরীরে ঘুমন্ত অবস্থায় ক্যালোরি পড়ে বেশি। এ ছাড়া ঘুমন্ত অবস্থায় পেশির ক্ষতিপূরণেও সাহায্য করে প্রোটিন।

অন্ধকারে ঘুমান

রাতে ঘুমানোর ঘরে কোনো আলো জ্বালিয়ে রাখবেন না। আলো শরীর মেলাটোনিন হরমোন উৎপাদন করবে। তা একদিকে আপনাকে সহজে ঘুম পাড়িয়ে দেবে, অন্যদিকে ক্যালোরি পোড়ানোতে পারদর্শী ‘ব্রাউনফ্যাট’তৈরিতে সাহায্য করবে।

ইলেকট্রনিকস ডিভাইস

রাতে ঘুমানোর আগে অবশ্যই ইলেকট্রনিকস ডিভাইস বন্ধ রাখতে হবে। খেয়াল রাখতে হবে ঘুমানোর সময় মোবাইলের স্ক্রিন, টিভির স্ক্রিন বাল্যাপটপের স্ক্রিন- এগুলো থেকে আসা নীল আলো শরীরে মেলাটোনিনের উৎপাদন বন্ধ করে এবং শরীরের ক্যালোরি পোড়ানোয় বাঁধা দেয়।

কম খাবার খান

রাতে কখনই ভারী খাবার খেয়ে ঘুমাবেন না। ভারী খাবার খেলে ঘুমের মধ্যে শরীরে ফ্যাট জমা হয়। তাই রাতের খাবার খেতে হবে হালকা। আর ভারী খাব খেতে চাইলে সন্ধ্যা ৬টার মধ্যে খেয়ে রাত সাড়ে ১১টার মধ্যে ঘুমাতে যান।

অ্যালকোহল

রাতে অ্যালকোহল পানের অভ্যাস থাকলে সেটিও বাদ দেয়া সমীচীন। অ্যালকোহল খেয়ে রাতে ঘুমাতে যাবেন না। এত আপনার ওজন বাড়বে।

ব্যায়াম করুন

ওজন কমাতে চাইলে সকালে বা বিকালে ব্যায়ামের অভ্যাস করুন। ঘুমাতে যাওয়ার অন্তত ৪ ঘণ্টা আগে থেকে ব্যায়াম বন্ধ করে দিন।

কোন মন্তব্য নেই