অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সিলেটে যাত্রীবাহী উপবন ট্রেন খালে পড়ে নিহত ৮, বহু আহত

1
.

সিলেটের মৌলভীবাজারের ট্রেন দুর্ঘটায় দু’টি বগি লাইনচ্যুত হয়েছে। সিলেট থেকে ঢাকাগামী উপবন এক্সপ্রেস কুলাউড়ায় দুর্ঘটনায় পড়লে বগি চারটি লাইন থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। এর মধ্যে একটি বগি খালে পড়েছে। এতে ঘটনাস্থলে ৮ জনের মৃত্যু হয়েছে এবং অন্তত ২৫০ জন যাত্রী আহতে হয়েছেন। এদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর।

দুর্ঘটনার ফলে সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

রবিবার (২৩ জুন) রাত ১২টায় মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার বরমচাল স্টেশন থেকে ২০০ মিটার দূরে কালা মিয়া বাজার সংলগ্ন একটি ব্রিজে এ ঘটনা ঘটেছে।

.

স্থানীয় বাসিন্দা বরমচাল স্কুল এন্ড কলেজের প্রভাষক হুমায়ুন কবির জানান- কুলাউড়ার বরমচাল স্টেশন সংলগ্ন একটি ব্রিজে হঠাৎ ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে খালে পড়ে যায় এবং একটি বগি উল্টে যায়।

এদিকে সিলেটের স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, “কুলাউড়া উপজেলার বরমচাল নামক স্থানে রেল দুর্ঘটনায় অসংখ্য মানুষের প্রাণহানীর আশংকা রয়েছে।”

“প্রত্যক্ষদর্শীরা জানান, ট্রেনের পেছনের ৫টি বগি ছিটকে গিয়ে নিচের জমিতে পড়েছে। এ ঘটনায় দুই শতাধিক যাত্রী নিহত হয়েছেন এমনটি দাবী করছেন স্থানীয়রা।”

এতে ঘটনাস্থলে ৫ জনের মৃত্যু হয়েছে এবং লাইনচ্যুত বগির যাত্রী ছাড়াও মারাত্মক ঝাঁকুনিতে অন্তত ২৫০ যাত্রী আহত হয়েছেন বলে জানান তিনি।

ট্রেনের যাত্রী ইয়াসিন আহমেদ যুগান্তরকে জানান- কুলাউড়ার বরমচাল স্টেশন সংলগ্ন একটি ব্রিজে হঠাৎ লাইন ছিড়ে ট্রেনের ৫টি বগি খালে পড়ে যায় এবং একটি বগি উল্টে যায়। এতে ঘটনাস্থলে ৫ জনের মৃত্যু হয়েছে এবং লাইনচ্যুত বগির যাত্রী ছাড়াও মারাত্মক ঝাঁকুনিতে অন্তত ২৫০ যাত্রী আহত হয়েছেন বলে জানান তিনি।

জানা গেছে- সিলেট-ঢাকা মহাসড়কে ভারী যান চলাচল বন্ধ থাকায় ট্রেনের উপর নির্ভরশীল হয়ে পড়েন ঢাকাগামী যাত্রীরা। ফলে ধারণক্ষমতার চেয়ে প্রচুর বেশী যাত্রী নিয়ে ট্রেনটি সিলেট থেকে ছেড়ে যায়।

কুলাউড়া উপজেলা চেয়ারম্যান শফি আহমেদ সালমান বলেন, এ পর্যন্ত পাঁচজনের লাশ উদ্ধার করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা নুরুল হকও পাঁচ যাত্রী নিহত হওয়ার খবর নিশ্চিত করেছেন।

কুলাউড়া রেলওয়ে থানার ওসি আব্দুল মালেক বলেন, নিহতের কোন খবর পাইনি। শুনেছি ৩ জন লোক গুরুতর আহত হয়েছেন। তাদেরকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। আহতের সংখ্যা নির্দিষ্ট বলা যাচ্ছে না। তবে ধারণা করা হচ্ছে অনেক লোক আহত হয়েছেন।

তিনি জানান, স্থানীয় জনতাকে সঙ্গে নিয়ে ফায়ার সার্ভিস ও রেলওয়ে পুলিশ প্রাথমিক উদ্ধার কাজ শুরু করেছে।

১ টি মন্তব্য