দীর্ঘ সময় অফিস করেও নিজেকে ফিট রাখতে

0
.

যারা অফিসে ডেস্কে কাজ করেন এদের মধ্যে মুটিয়ে যাওয়ার প্রবণতা খুব বেশি দেখা যায়। আর তাদের প্রধান অভিযোগ হচ্ছে, চেয়ারে বসে কাজ করে এত মোটা হয়ে যাচ্ছি।

এই অজুহাত কিন্তু আংশিক সত্য, পুরোটা নয়। কারণ ডেস্কে বসে কাজ করেও স্লিম আর ফিট থাকা সম্ভব। এই টিপসগুলো মেনে চলার চেষ্টা করুন আর পার্থক্য দেখুন:

হাঁটুন
নিয়মিত জিম করেন বা ব্যায়াম, এগুলো আপনার মাসল বানাতে বা ওজন কমাতে সাহায্য করবে। কিন্তু ফিট ও কর্মক্ষম থাকতে নিয়মিত হাঁটুন। দিনের পর দিন দীর্ঘ সময় বসে থাকলে হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। সুস্থ থাকতে প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটার অভ্যাস করুন।

বসার সময় লক্ষ্য রাখুন
চেয়ারে মেরুদণ্ড সোজা রেখে বসুন। নয়ত, মেরুদণ্ডের ডিস্কগুলোতে অনেক চাপ পড়ে, সেই সাথে চাপ পড়ে মেরুদণ্ডের পাশের মাংসপেশি ও লিগামেন্টের ওপর। কম্পিউটার ব্যবহার করার সময় মনিটরটি চোখের সমান স্তরে রাখুন। মাউস ব্যবহার করার সময় শুধুমাত্র আপনার কব্জি নয় পুরো হাত ব্যবহার করুন।

চাপ এড়িয়ে চলুন
এটা খুব কঠিন কাজ, চাপমুক্ত থাকা। বিশেষ করে যখন চারপাশ থেকে নানা ধরনের চাপ আসতে থাকে। তবে মানসিক স্থিরতা ধরে রাখুন, নিজেকে মোটিভেট করুন। কোনো চাপই বেশি দিন থাকে না, এগুলো নিয়ে ভেবে সময় নষ্ট না করে নিজের কাজে মনোযোগ বাড়ান। এক্ষেত্রে মানসিক চাপ নিয়ন্ত্রণে অনলাইনে কিছু ইয়োগা শিখে প্র্যাকটিস করুন।

চোখের যত্ন
কম্পিউটারে কাজ করার সময় স্ক্রিনে একটানা ১০-১৫ মিনিটের বেশি তাকিয়ে থাকবেন না। নিয়মিত চোখের পাতা ফেলুন। স্ক্রিনে পর্যাপ্ত আলো রাখুন, যেন চোখের ওপর বাড়তি চাপ না পড়ে।

হাড় মজবুত রাখতে

বসে থাকার ফলে হাড় দূর্বল হয়ে যেতে পারে। ক্যালসিয়ামের ঘাটতিও হতে পারে। এজন্য নজর দিতে হবে প্রতিদিনের খাবারে। স্বাভাবিক খাবারের সঙ্গে নিয়মিত ডিম, দুধ, দই ও বাদাম রাখুন।

সুস্থ ও ফিট থাকতে পর্যপ্ত বিশুদ্ধ পানি পান করুন।

কোন মন্তব্য নেই