অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিরক্তিকর দাগগুলোকে বাই বাই

0
.

আমাদের সৌন্দয্যের অনেকটাই নির্ভর করে সুন্দর দাগহীন মসৃণ ত্বকের ওপর। তবে মুখে, হাতে, পায়ে, গলায় বা ঘাড়ে অনেক সময় বিরক্তিকর কিছু দাগ পড়ে যায়। যেগুলো নিয়ে অনেকেই আবার বিব্রত থাকি।

এই সমস্যা থেকে মুক্তি পেতে জেনে নিন ঘরোয়া উপায়ে বিরক্তিকর দাগগুলোকে টাটা… বাই বাই বলে বিদায় জানানোর পদ্ধতি:

লেবু
গোলাপজল ও সমপরিমাণ লেবুর রস মিশিয়ে তুলা দিয়ে মেসতার দাগে লাগাতে হবে। এতে ধীরে ধীরে দাগ কমে আসবে।

ল্যাভেন্ডার অয়েল
ত্বকের যেকোনো দাগ সারাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ল্যাভেন্ডার অয়েল। পানিতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান।

টমেটোর প্যাক
ব্রণের দাগ দূর করতে একটি পাকা টমেটোর রস, শশার রসের সাথে মিশিয়ে নিন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ বার এই প্যাকটি লাগান।

বেকিং সোডা
গলা-ঘাড়ের কালো দাগ দূর করতে ২ টেবিল চামচ বেকিং সোডা ও সামান্য পানি মিশিয়ে তিন মিনিট ঘষুন এবং শুকানোর জন্য কয়েক মিনিট অপেক্ষা করুন। এরপর ধুয়ে ময়েশ্চারাইজার ক্রিম বা অলিভ অয়েল লাগিয়ে নিন।

হলুদ
হাতের কনুই ও পায়ের হাটুর বসে যাওয়া শক্ত কালো দাগ দূর করতে হলুদের জুড়ি নেই। এক টেবিল চামচ মধুর সঙ্গে হলুদের গুঁড়া মিশিয়ে প্যাক হিসেবে সপ্তাহে তিন দিন ব্যবহার করুন। শুকিয়ে গেলে ঘষে ঘষে তুলে পানি দিয়ে ধুয়ে নিন।

যেকোনো দাগ দূর করতেই একটু ধৈর্য ধরে যত্ন নিতে হবে। একবার কোনো প্যাক মেখেই দাগ চলে যাবে এটা ভাবা ঠিক নয়। নিয়মিত যত্ন নিয়ে, দাগহীন ত্বকে সুন্দর থাকুন।