ত্বকে অ্যালার্জি-ব্রণ!

0
.

রমজানে দীর্ঘ সময় না খেয়ে থাকতে হয়। আবার ঘরে ইফতার তৈরি হয় ডুবু তেলে, রান্না ঘরে গরমে থেকে ত্বক অ্যালার্জিতে লাল হয়ে যায়, ত্বকে ব্রণও হয়।

ব্রণের দাগের ফলে আমাদের সৌন্দর্যহানী ঘটে। সেই সঙ্গে আত্মবিশ্বাসও কমে যায়। নিয়মিত সঠিক পদ্ধতিতে ত্বক পরিষ্কার না করা, বাইরের খাবারের প্রতি অতিরিক্ত নির্ভরতা ও হরমোন পরিবর্তনের ফলে এই সময়ে বেশি ব্রণ হয়ে থাকে।

খুব সহজে ঘরে বসেই কীভাবে আমরা ব্রণ দূর করতে পারি, সে পরামর্শই দিলেন ত্বক বিশেষজ্ঞ ডা: সন্দীপ ভাসিন। আসুন জেনে নেই:

রান্না করার আগে-পরে
রান্না করতে যাওয়ার অন্তত ১৫ মিনিট আগে ত্বকে সানস্ক্রিন ক্রিম লাগিয়ে নিন। রান্না করার সময় অ্যাডজাস্ট ফ্যান চালিয়ে রাখুন। আর রান্না শেষে ত্বক পরিষ্কার করে নিন:

• যবের গুঁড়া ১ চামচ পানির সাথে মিশিয়ে পেষ্ট করে সারা মুখে লাগিয়ে ১৫ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন।পরিষ্কার তোয়াল দিয়ে মুছে নিন। যবের গুঁড়া ব্রণ দূর করে ও মুখ পরিষ্কার হয়।

• ডিমের সাদা অংশ পেষ্ট করে ত্বকে লাগিয়ে ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। ত্বকে যদি ডিমে এলার্জির সমস্যা হয়, তাহলে এটা ব্যবহার করা যাবে না।

• নিম এবং চিরতা ব্রণ ভালো করতে সাহায্য করে। ব্রণহীন ত্বক পেতে নিয়মিত নিম পাতা এবং চিরতার পেস্ট তৈরি করে ত্বক পরিষ্কার করতে হবে।

• ব্রণের ওপর বরফ টুকরো ঘষুন। এর রয়েছে দারুণ ক্ষমতা। এটি ব্রণের আকার কমিয়ে দেয় কয়েক মুহূর্তেই। আর ব্রণ দূরও হয় দ্রুত।

• আর ত্বকে অ্যালার্জির সমস্যায় অবহেলা না করে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

• এছাড়া ব্রণ দূর করার জন্য আয়রন ও ভিটামিন-এ সমৃদ্ধ খাদ্য নিয়মিত আমাদের খাদ্য তালিকায় রাখতে হবে। সবুজ শাকসবজি ও দুগ্বজাত দ্রব্য, মাছ, কলিজা, গাজর, ব্রকলি খেতে হবে।

ইফতার থেকে সেহরি পর্যন্ত পর্যাপ্ত পানি পান আর সুস্থ জীবনযাপনের মাধ্যমেই ঘরোয়া পদ্ধতিতেই আমরা পেতে পারি ব্রণ ও দাগহীন সুন্দর ত্বক।

কোন মন্তব্য নেই