নিজের ওপর থেকেও নিয়ন্ত্রণ হারালে!

0
.

অবসেসিভ কমপালসিভ ডিজঅর্ডার এক ধরনের মানসিক সমস্যা। এই রোগের লক্ষণ হচ্ছে যেকোনো বিষয়ে মনের মাঝে বারবার আসে। ভালো-মন্দ, সুন্দর- অসুন্দর ‍বা নতুন কিছু সব ধরনের চিন্তাই মনে আসতে পারে। চিন্তাগুলি যে সব সময় স্বাভাবিক হবে, তারও কোনো নিশ্চয়তা নেই।

মনের অবস্থা অনেক সময় এমন হতে পারে যে, হয়ত বুঝতে পারছেন, কাজটি করা ঠিক হচ্ছে না, তারপরও সেই কাজ করা থেকে নিজেকে বিরত রাখতে পারছেন না।

সম্প্রতি ঘটে যাওয়া এমনই এক ঘটনা, মেক্সিকোর ২৮ বছর বয়সী লিন্ডা মারফি সাবেক প্রেমিক উইলিয়ামকে এক সপ্তাহে ৭৭ হাজার বার ফোন, ই-মেইল করেছেন ১ হাজার ৯৩৭ বার, ক্ষুদে বার্তা পাঠিয়েছেন ৪১ হাজার ২২৯টি, ২১৭টি ভয়েস ম্যাসেজ এবং চিঠি দিয়েছেন ৬৪৭টি।

আর এসব করে রেকর্ড গড়েছেন এই প্রেমিকা, তবে তার ফোনের যন্ত্রণা থেকে বাঁচতে উইলিয়াম পুলিশের সাহায্য চান। সব জেনে লিন্ডাকে পুলিশ গ্রেফতার করে। পুলিশ জানায় লিন্ডা অবসেসিভ কমপালসিভ ডিজঅর্ডারে ভুগছেন।

প্রেমিককে জীবন থেকে হারিয়ে ফেলার পর তিনি নিজের ওপর থেকেও নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছেন। তীব্র মানসিক উদ্বেগ থেকে এমনটি হয়ে থাকে।

এধরনের মানসিক অবস্থা থেকে মুক্তি পেতে মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। মনে রাখতে হবে, প্রাথমিক অবস্থায় ব্যবস্থা না নিলে রোগী আত্মহত্যা পর্যন্ত করতে পারেন।

কোন মন্তব্য নেই