অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সেমির টিকেট নিশ্চিত করতে ভারতের টার্গেট ৩৩৮ রান

0
.

বিশ্বকাপের ৩৮তম ম্যাচে মুখোমুখি ভারত-ইংল্যান্ড। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ দলপতি ইয়ন মরগান। ওপেনার জনি বেয়ারস্টোর সেঞ্চুরি আর জেসন রয়-বেন স্টোকসদের ফিফটিতে ইংলিশরা ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে তুলেছে ৩৩৭ রান। সেমি ফাইনালের টিকিট নিশ্চিতের লক্ষ্যে ভারত মাঠে নেমেছে আর অন্যদিকে নানান পরিসংখ্যানের উপর ভর করে সেমির স্বপ্ন বাঁচিয়ে রাখতে ভারতের বিপক্ষে লড়ছে ইংল্যান্ড।

সেমি ফাইনালের টিকিট নিশ্চিতের লড়াইয়ে ভারতের বিপক্ষে রোববার (৩০ জুন) বার্মিংহামের এজবাস্টন স্টেডিয়ামে নামে স্বাগতিক ইংল্যান্ড। গ্রুপ পর্বে এখন পর্যন্ত অপরাজিত আছে কোহলির দল। পয়েন্ট টেবিলেও আছে দুই নম্বরে। ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায়। গাজী টেলিভিশন ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে।

ব্যাটিংয়ে নেমে ১৬০ রানের ওপেনিং জুটি গড়েন জনি বেয়ারস্টো এবং জেসন রয়। ৫৭ বলে সাতটি চার আর দুটি ছক্কায় ৬৬ রান করেন জেসন রয়। ১০৯ বলে ১০টি বাউন্ডারি আর ৬টি ওভার বাউন্ডারিতে ১১১ রান করে বিদায় নেন বেয়ারস্টো। তিন নম্বরে নামা জো রুট ৫৪ বলে করন ৪৪ রান। দলপতি ইয়ন মরগান ১ রানে সাজঘরে ফেরেন। জস বাটলার ৮ বলে একটি চার আর দুটি ছক্কায় করেন ২০ রান। ক্রিস ওকস ৭ রান করেন।

বেন স্টোকস ৫৪ বলে ৬টি চার আর তিনটি ছক্কায় করেন ৭৯ রান। ইনিংসের শেষ ওভারে বিদায় নেন তিনি। লিয়াম প্লাংকেট ১ রানে অপরাজিত থাকেন।
ভারতের স্পিনার যুভেন্দ্র চাহাল ১০ ওভারে ৮৮ রান দিয়ে কোনো উইকেট পাননি। ১০ ওভারে ৬০ রান খরচ করেও কোনো উইকেট পাননি হার্দিক পান্ডিয়া। ১০ ওভারে ৭২ রানের বিনিময়ে একটি উইকেট পান কুলদীপ যাদব। মোহাম্মদ শামি ১০ ওভারে ৬৯ রান দিয়ে তুলে নেন পাঁচটি উিইকেট। জাসপ্রিত বুমরাহ ১০ ওভারে ৪৪ রান দিয়ে একটি উইকেট পান।

এবারের বিশ্বকাপে ভারতের উড়ন্ত সূচনা আর অন্যদিকে শুরুটা ভালো হলেও সেমির টিকিট নিয়ে অনিশ্চয়তায় ভুগছে ইংলিশরা। বিশ্বকাপে খেলা ছয় ম্যাচের পাঁচটিতেই জিতেছে ভারত আর বাকি এক ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত। অন্যদিকে সাত ম্যাচ খেলে ইংলিশদের জয় চারটিতে আর হার বাকি তিন ম্যাচে।

বিশ্বকাপে মুখোমুখি দুই দল: মোট ম্যাচ: ০৭টি ভারত জয়ীঃ ০৩টি, ইংল্যান্ড জয়ীঃ ০৩টি, পরিত্যক্তঃ ১টি, ড্রঃ ০টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ৯৯টি, ভারত জয়ী: ৫৩টি, ইংল্যান্ড জয়ী: ৪১টি। ড্র: ২টি ম্যাচ পরিত্যক্ত: ৩টি।

ইংল্যান্ড একাদশ: ইয়ন মরগান (অধিনায়ক), জনি বেয়ারস্টো, জস বাটলার, জোফরা আর্চার, লিয়াম প্লাংকেট, আদিল রশিদ, জো রুট, জ্যাসন রয়, বেন স্টোকস, ক্রিস ওকস এবং মার্ক উড।

ভারত একাদশ: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), রিশব পান্ত, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), লোকেশ রাহুল, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, কুলদীপ যাদব ও যুভেন্দ্র চাহাল।