অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

এরশাদ সাড়া দিচ্ছেন, চোখ মেলছেন: জিএম কাদের

0
.

জাতীয় পার্টির (জাপা) ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদের মঙ্গলবার বলেছেন, তার ভাই এইচএম এরশাদের শারীরিক অবস্থা অপরিবর্তিত আছে। তবে তিনি স্বজন ও চিকিৎসকদের ডাকে সাড়া দিচ্ছেন।

দুপুর ১টার দিকে বনানীতে জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এখন পর্যন্ত পল্লীবন্ধুর (এরশাদ) শারীরিক অবস্থার কোনো উন্নতি হয়নি। অবনতিও হয়নি। যখন আমরা কথা বলতে চাই বা চিকিৎসকরা যখন তাকে ডাকছেন, তখন তিনি সাড়া দিচ্ছেন এবং চোখ মেলছেন।’

‘সিএমএইচের চিকিৎসকেরা এটাকে ইতিবাচক মনে করছেন,’ যোগ করেন তিনি।

চিকিৎসকদের উদ্ধৃতি দিয়ে জিএম কাদের বলেন, তার ভাই এরশাদ ‘তন্দ্রা এবং ঘুমের মাঝামাঝি’ একটা অবস্থায় আছেন। বিভিন্ন ওষুধপত্রের প্রভাবেই এমনটা হয়েছে বলে জানান কাদের।

এরশাদের শারীরিক অবস্থা নিয়ে স্বাস্থ্যমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ জানিয়ে জিএম কাদের বলেন, এরশাদকে লাইফ সাপোর্ট দেয়া হয়নি। শ্বাস-প্রশ্বাসে সমস্যার কারণে তাকে শুধু অক্সিজেন সাপোর্ট দেয়া হচ্ছে।

সোমবার সন্ধ্যায় সিএমএইচে চিকিৎসাধীন এরশাদকে দেখার পর স্বাস্থ্যমন্ত্রী বলেন, অবস্থা সংকটাপন্ন হওয়ায় জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে।

জিএম কাদের আরও বলেন, তার ভাইকে দুই ঘণ্টা আন্ডার প্রেশার অক্সিজেন দেয়া হচ্ছে এবং বাকি সময় তিনি স্বাভাবিকভাবে অক্সিজেন নিচ্ছেন।

চিকিৎসকরা এখনও এরশাদের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করছেন বলে জানান জাপার ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

এরশাদের শারীরিক অবস্থা নিয়ে জাতীয় পার্টির ব্রিফিং এবং আইএসপিআর ছাড়া অন্য কোনো তথ্যে বিভ্রান্ত না হতে সকলের প্রতি আহ্বান জানান তিনি।

সাংবাদিকদের তিনি বলেন, ‘উনার (এরশাদের) অবস্থার অবনতি হলে আমরা সরাসরি জানানোর চেষ্টা করব। যদি আপনাদের আমরা কিছু না জানাই, তাহলে বুঝবেন অবস্থা স্থিতিশীল আছে।’

এদিকে, দলীয় নেতা-কর্মীদের ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে এরশাদের অবস্থা নিয়ে বিভ্রান্তিকর ও মনগড়া পোস্ট না দেয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা।

গত ২৬ জুন শারীরিক অবস্থা খারাপ হওয়ায় সংসদের বিরোধী দলীয় নেতা এরশাদকে রাজধানীর সিএমএইচে ভর্তি করা হয়। রক্তে হিমোগ্লোবিন স্বল্পতা, লিভারে সমস্যা, রক্তে সংক্রমণসহ নানা বার্ধক্যজনিত রোগে ভুগছেন ৮৯ বছর বয়সী এ রাজনৈতিক নেতা।