অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ছুটির দিনে একটু আরাম

0
.

সারা সপ্তাহ অক্লান্ত খাটুনির পর একদিন ছুটি পেলে খুব শান্তি লাগে মনে। আর সেজন্যেই ছুটির দিনগুলো শুয়ে-বসে না কাটিয়ে ভালোমত উপভোগ করা উচিৎ। তার মানে এই নয় যে, সোশ্যাল মিডিয়া কিংবা সিনেমার ঝাঁপি খুলে বসতে হবে। প্রযুক্তিকে সম্পূর্ণ বয়কট করে কাটিয়েই দেখুন না একদিন! দিন শেষে বেশ ফুরফুরে ও সতেজ অনুভব করবেন।

লিখতে কিংবা আঁকতে বসুন
কাগজ-কলম নিয়ে বসে পড়ুন। মনে যা আসে, লিখে ফেলুন কাগজের পাতায়। জড়তা ভাব রাখার কোনো প্রয়োজন নেই। লিখতে মন না চাইলে আঁকাআঁকিও করতে পারেন। দারুণ সময় কাটবে।

বই পড়ুন
কোনো ই-বুক নয়, সত্যিকার অর্থেই প্রিয় বইটি খুলে বসুন ছুটির অলস বিকেলে। মলাটের গন্ধ যেমন আপনাকে নস্টালজিক করে ফেলবে ঠিক তেমনি প্রিয় বইয়ের সঙ্গে গভীর সম্পর্ক গড়ে উঠবে।

রান্না করুন
অনেকদিন ধরে চেয়েও প্রিয় খাবার চেখে দেখার অবসর পাচ্ছেন না। আজই না হয় রান্না করে ফেলুন। ধীরে ধীরে সময় নিয়ে রাঁধতে বসুন। পরিবারের সদস্যদের সঙ্গে উপভোগ করতে করতে খান।

নিজেকে সময় দিন
খানিকটা সময় দিন নিজেকে। ফেসপ্যাক বানিয়ে মুখে লাগান, চুলে তেল মালিশ করুন। চিনি কিংবা লবণের স্ক্রাব বানিয়ে ব্যবহার করুন, শরীরের মৃত কোষ উঠে আসবে নিমিষেই।

পুরনো বন্ধুর সঙ্গে আড্ডায় মেতে উঠুন
ব্যস্ততার কারণে কত বন্ধুর সঙ্গেই তো কথা বলা হয় না, আড্ডা দেওয়া হয় না। তাদের সঙ্গে ছুটির দিনে দেখা করুন, গল্পে মেতে উঠুন। তাদের সময় দিন।