অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

নোয়াখালীতে প্রশাসনের নাকের ডগায় চলছে গ্যাসের অবৈধ ব্যবসা

0
.

গিয়াস উদ্দিন রনি, নোয়াখালী:

নোয়াখালীর কবিরহাটের স্থানীয় উপজেলা ও থানা প্রশাসনের নাকের ডগায় কাভার্ডভানে করে চলছে অবৈধ গ্যাসের ব্যবসা।
সরেজমিনে গিয়ে দেখা যায়, কবিরহাট পৌরসভা ১নং ওয়ার্ডের কাউন্সিলর মো.আনোয়ার হোসেন জৈনদপুর এলাকায় কাভার্ডভ্যানে করে বিক্রি করছেন ওই অবৈধ গ্যাস। কবিরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় ও থানা ভবন থেকে প্রায় ২৫০ মিটারের মধ্যে চলছে এ ব্যবসা।

এ বিষয়ে কাউন্সিলর আনোয়ার হোসেন’র ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, গ্যাসের ব্যবসা আমার নয়, তবে আমার সম্মতি আছে।

এ ছাড়াও উপজেলার, ওটারহাট রাস্তার মাথার ইমাম উদ্দিন মিয়ার বাড়ির ভিতরে, সুন্দলপুর ইউনিয়নের হাতাল্লা পোল এলাকা, চাপরাশীরহাট বাজারের দক্ষিণপাশে লাল গেইটের সামনে, ঘোষবাগ ইউনিয়নের কোম্পানীর হাট বাজারে, ধানসিঁড়ি ইউনিয়নের নবগ্রামের চিরিঙ্গা বাজারসহ বিভিন্ন পয়েন্টে যানবাহনের কাছে চড়া দামে এ অবৈধ গ্যাস বিক্রি হচ্ছে।

স্থানীয়দের অভিযোগ, সংশ্নিষ্ট কর্তৃপক্ষ দেখেও না দেখার ভান করছে।  তাদের দাবি এভাবে চলতে থাকলে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। ফলে প্রাণহানি ছাড়াও বিস্তীর্ণ এলাকা লণ্ডভণ্ড হয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন, এলাকার সচেতন মহল।

.

স্থানীয় সূত্রে আরো জানা যায়, কবিরহাট উপজেলায় কোনো সিএনজি ফিলিং স্টেশন নেই। ওই উপজেলার সিএনজি চালিত যানবাহন গুলো জেলা শহর মাইজদী এবং পাশের ফেনী জেলার দাগনভূঞা এসে গ্যাস নিতে হয়। এ সুযোগে একটি অসাধু চক্র কভার্ডভ্যানে অবৈধভাবে সিলিন্ডার লাগিয়ে বিভিন্ন সিএনজি স্টেশন থেকে গ্যাস ভরে এনে, এখানে ঝুঁকিপূর্ণ ও বিপজ্জনক ভাবে বেশ কয়েকটি স্পটে অবাধে এ গ্যাস বিক্রি চালাচ্ছে। প্রথম দেখায় মনে হবে কাভার্ডভ্যান। কিন্তু ভিতরে স্থাপন করা হয়েছে ৫০টির মতো গ্যাস সিলিন্ডার।

এ বিষয়ে রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস (আরপিজিসিএল)’র মহাব্যবস্থাপক (অপারেশন) প্রকৌশলী মহম্মদ আলী বিশ্বাস’র ফোনে যোগাযোগ করলে তিনি বলেন, ওই এলাকায় কাভার্ডভ্যানে করে গ্যাস বিক্রির কোনো অনুমোদন দেওয়া হয়নি। বাখরাবাদ গ্যাস কর্তৃপক্ষও জানিয়েছে কভার্ডভ্যানে করে গ্যাস নিয়ে অন্যত্র বিক্রি করা বেআইনি।

এ বিষয়ে কবিরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শরীফুল ইসলাম বলেন, কাভার্ডভ্যানে করে এ রকম গ্যাসের বিক্রি অবৈধ। এ বিষয়ে আমরা আইন আনুগ ব্যবস্থা গ্রহণ করবো।

এ বিষয়ে কবিরহাট থানার অফিসার ইনচার্জ (ওসি) মির্জা মো.হাসান বলেন, অবৈধ এ গ্যাস ব্যবসা বন্ধে আমরা আইন অনুযায়ী সর্বোচ্চ পদক্ষেপ গ্রহণ করবো।