অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

খুলশীর পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাসকারী ৫০টি পরিবার উচ্ছেদ

2
.

চট্টগ্রাম মহানগরীর খুলশী থানার ইম্পেরিয়াল হাসপাতাল সংলগ্ন পাহাড়ে অভিযান চালিয়ে অর্ধশত ঝুঁকিপূর্ণ অবৈধ বসতঘর ও স্থাপনা উচ্ছেদ করেছে জেলা প্রশাসন।

আজ বুধবার (৩ জুলাই) দুপুরে থেকে বিকেল পর্যন্ত জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেট ও সদর সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ইসমাইল হোসেন এবং কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম এ অভিযান পরিচালনা করেন।

অভিযানে অভিযানে ফায়ার সার্ভিস, সিএমপি, রেলওয়ে ও পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় ঝুঁকিপূর্ণ ওই পাহাড় থেকে ৫০টি ঘরবাড়ি উচ্ছেদ করে ১৫৬ জন বসবাসকারীকে সরিয়ে দেওয়া হয় বলে জানান সহকারী কমিশনার (ভূমি) ইসমাইল হোসেন।

তিনি জানান, বর্ষায় ভারী বর্ষণে পাহাড়ধসে যাতে কোনো প্রাণহানি না ঘটে এজন্য পাহাড়ে ঝুঁকিপূর্ণ অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

.

সদর সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ইসমাইল হোসেন বলেন, বর্ষায় ভারী বর্ষণে পাহাড় ধসের মতো কোনো দুর্ঘটনা ঘটলে প্রাণহানি যাতে না হয়, এ জন্য ঝুঁকিপূর্ণ পাহাড়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে বসবাসকারীদের সরিয়ে দিয়েছি আমরা।

সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম বলেন, নগরীর বিভিন্ন স্থানে সরকারি ও বেসরকারি মিলিয়ে ১৭টি ঝুঁকিপূর্ণ পাহাড় রয়েছে। এসব পাহাড়ের পাদদেশে অবৈধ স্থাপনা তৈরি করে মৃত্যুঝুঁকি নিয়ে বাস করছে ৮৩৫টি পরিবার। এদের উচ্ছেদে এবার বর্ষার আগে থেকেই উচ্ছেদ অভিযান শুরু করেছি আমরা। ফের যাতে তারা বসবাস শুরু করতে না পারে এ জন্য গ্যাস, বিদ্যুৎ এবং পানির সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হচ্ছে।

২ মন্তব্য
  1. Shahed Akboer বলেছেন

    খুলশী আকবর শাহ কলোনী মতি ঝর্না বায়জীদ ফিরোজ শাহ কলোনী তে খুব খারাপ অবস্থা

  2. Tahmid Arman বলেছেন

    উচ্ছেদ করেছে ভাল কথা,কিন্তু তাদের জন্য বিকল্প ব্যবস্থা কি প্রশাসনের করা প্রয়োজন নহে!