অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

এরশাদের অবস্থা সংকটপূর্ণ

0
.

ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদের অবস্থার অবনতি হওয়ায় তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়েছে।

৮৯ বছর বয়সী এ সাবেক সামরিক শাসককে বৃহস্পতিবার বিকাল ৪টা ১০ মিনিটে লাইফ সাপোর্টে নেয়া হয় বলে তার উপ প্রেস সচিব খন্দকার দেলোয়ার জালালী জানিয়েছেন।

সোমবার সন্ধ্যায় সিএমএইচে চিকিৎসাধীন এরশাদকে দেখার পর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছিলেন, অবস্থা সংকটাপন্ন হওয়ায় এরশাদকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে।

তবে মঙ্গলবার জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদের দাবি করেন, তাকে লাইফ সাপোর্ট দেয়া হয়নি। শ্বাস-প্রশ্বাসে সমস্যার কারণে তাকে শুধু অক্সিজেন সাপোর্ট দেয়া হচ্ছে।

আজ বৃহস্পতিবার দুপুরে জিএম কাদের বলেন, তার ভাই এরশাদের শারীরিক অবস্থা চিকিৎসকদের প্রত্যাশা অনুযায়ী উন্নতি হচ্ছে না।

জাতীয় পার্টির চেয়ারম্যানের বনানী কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘গত তিন দিন ধরে তার (এরশাদ) শারীরিক অবস্থা অপরিবর্তিত রয়েছে।’

জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, তার ভাইয়ের তন্দ্রাচ্ছন্নভাব বেড়েছে এবং তিনি অধিকাংশ সময়ই ঘুমিয়ে রয়েছেন। ‘চিকিৎসকরা এটাকে ভালো লক্ষণ হিসেবে দেখছেন না।’

তিনি জানান, বর্তমানে এরশাদের রক্তে ইউরিয়া অনেক বেশি, যা তন্দ্রাচ্ছন্নভাবের কারণ এবং চিকিৎসকরা এটা নিয়ন্ত্রণের চেষ্টা করছেন। ‘সিএমএইচের চিকিৎসকরা দেশি-বিদেশি বিশেষজ্ঞের সাথে আলাপ-আলোচনা করেই সাবেক রাষ্ট্রপতিকে বিশ্বমানের চিকিৎসা দিচ্ছেন।’

কাদের বলেন, সিএমএইচের চিকিৎসকরা মনে করলেই এরশাদকে বিদেশে নেয়া হবে। ‘প্রয়োজনে বিদেশ থেকে বিশেষজ্ঞ চিকিৎসক আনা হবে।’

তিনি বলেন, তার ভাইয়ের ফুসফুসের সংক্রমণ প্রত্যাশা অনুযায়ী কমছে না। প্রয়োজন অনুযায়ী কিডনি কাজ করছে না, এ কারণে তার শরীরে কিছুটা পানি জমেছে।

জাতীয় পার্টির নেতা বলেন, এরশাদের সেরা চিকিৎসা নিশ্চিত করতে চিকিৎসকরা আন্তরিকতার সাথে কাজ করছেন।

শুক্রবার দেশের সকল মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডাসহ ধর্মীয় প্রতিষ্ঠানে এরশাদের রোগমুক্তি ও সুস্থতা কামনায় দোয়া প্রার্থনা করতে দেশবাসীর প্রতি অনুরোধ জানিয়েছেন তিনি।

গত ২৬ জুন শারীরিক অবস্থা খারাপ হওয়ায় সংসদের বিরোধী দলীয় নেতা এরশাদকে সিএমএইচে ভর্তি করা হয়। রক্তে হিমোগ্লোবিন স্বল্পতা, লিভারে সমস্যা, রক্তে সংক্রমণসহ নানা বার্ধক্যজনিত রোগে ভুগছেন এ রাজনৈতিক নেতা।