পোষ্য কুকুর কিনবেন?

0
.

ভালো জাতের কুকুর পোষার ব্যাপারে আজকাল অনেকেই বেশ আগ্রহী হয়ে উঠেছেন। এদের মধ্যে অনেকে বুঝেশুনে পরখ করে আবার অনেকে কোনো কিছু না পরখ করেই কিনে ফেলেন পছন্দের পোষ্য।

সম্প্রতি পোষ্য কুকুর কিনতে আগ্রহীদের জন্য কিছু সহজ এবং ব্যবহারিক পদ্ধতি বাতলে দিয়েছে জনপ্রিয় টেলিভিশন শো ‘ডগ উইস্পার’।

কীভাবে পছন্দ করবেন/কী পছন্দ করবেন :

কর্মশক্তি : পোষা কুকুর নির্বাচনে আমরা সবচেয়ে বড় যে ভুলটি করি তা হলো, প্রাণীটির কর্মশক্তির বিষয়টি মাথায় আনি না। কুকুরদের মধ্যে চার ধরনের কর্মশক্তির স্তর দেখা যায়। আপনার প্রয়োজন অনুযায়ী পরীক্ষা করে বেছে নিন আপনার পোষ্য।

সাড়া দেওয়ার মানসিকতা : কেনার আগে বিভিন্ন খেলনা যেমন বল, ছোট ছোট খেলনা, খাবার ইত্যাদি দিয়ে পরীক্ষা করে নিন কুকুরটি দৌঁড়ঝাঁপপ্রিয় না আরামপ্রিয়। পাশাপাশি দেখে নিন সে কতটা পোষ মানতে আগ্রহী।

নির্ভরশীলতা : কুকুরটি নিয়ে হাঁটা শুরু করুন। এটাকে একটু খোলামেলা জায়গায় নিয়ে ছেড়ে দিন। দেখুন এটা কী করে, আপনাকে অনুসরণ করে, শিকার খোঁজে নাকি দৌড় শুরু করে। আপনি অবশ্যই এমন পোষ্য চাইবেন যা আপনাকে সবসময় অনুসরণ করবে।

হিংস্র বা নিরীহ : যদি সম্ভব হয়, এটাকে বিড়াল, অন্য কুকুর বা রাস্তায় সবার সামনে ছেড়ে দিন। দেখুন সে চুপচাপ, নিরীহ না হিংস্র।

এসব পরীক্ষা করতে সময় আপনার লাগবে ২০ থেকে ৩০ মিনিট। তাই কখনও প্রথম পরীক্ষিত কুকুরটিই কিনে বসবেন না যেন। চার থেকে পাঁচটি কুকুর পরীক্ষা করুন। তারপর পছন্দ এবং কেনার প্রশ্ন। আর পছন্দের কুকুরটি পেয়ে গেলে তার প্রয়োজন অনুযায়ী খেলনা, বল, গলার বেল্ট আর খাবার কিনে ফেলুন সাথে সাথেই।

ঢাকা বিশ্ববিদ্যালয় মার্কেট, কাঁটাবন -গুলশানসহ সারাদেশেই পোষ্যপ্রাণীর দোকানে বিভিন্ন প্রজাতির কুকুরের মধ্যে রয়েছে।

কাঁটাবনের দি সৌখিন বার্ডসের চঞ্চল আহমেদ বলেন, বিদেশি কুকুর ১০ হাজার টাকা থেকে দাম শুরু হয়, জার্মান সেফার- ৩০ হাজার থেকে ৮০ হাজার, স্পিস- ১০ হাজার থেকে ২০ হাজার, পাক- ২০ হাজার থেকে ৩৫ হাজার, সি-গোগি ইতালিয়ান- ১৫ লাখ থেকে ১৮ লাখ টাকার মধ্যে পেয়ে যাবেন।

কোন মন্তব্য নেই