অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কোম্পানীগঞ্জে চেয়ারম্যানের ছেলের বিরুদ্ধে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ

0
.

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধিঃ

নোয়াখালীর কোম্পানীগঞ্জের ছোট ফেনী নদীর অংশ থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে চর হাজারী ইউপির সাবেক এক চেয়ারম্যানের ছেলের বিরুদ্ধে।

অভিযোগ রয়েছে, উপজেলার চরহাজারী ইউনিয়নের ৯নং ওয়ার্ডের মার্ছাদোনা এলাকা সংলগ্ন ছোট ফেনী নদী থেকে সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে সরকারী দলের প্রভাব খাঁটিয়ে এ বালু উত্তোলন করছেন তিনি।

.

স্থানীয়দের অভিযোগ, দীর্ঘদিন ধরে ক্ষমতাসীন দলের নাম ভাঙ্গিয়ে বালু উত্তোলন করলেও স্থানীয় প্রশাসন তাঁর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি।

এ বিষয়ে অভিযুক্ত, সাবেক চরহাজারী ইউপির চেয়ারম্যান আবু ছায়েদ’র ছেলে যুবলীগ নেতা মহিউদ্দিন সোহাগ (৩২)  জানান, তিনি এ বালু উত্তোলন করছেন। তবে তিনি আগামীকাল থেকে এ বালু উত্তোলন বন্ধ করে দিবেন বলে জানান।

সরেজমিনে আজ সোমবার (১৫ জুলাই) বিকেলে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, দু’টি শ্যালো যন্ত্র বসিয়ে পাইপ লাগিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। এই বালু পাশের সড়কের দু’টি জমিতে ফেলা হচ্ছে। সেখান থেকে ট্রাকে করে এসব বালু সড়কের কাজে বিক্রি করেন তিনি। এক ট্রাক বালু ৫০০ থেকে ৭০০ টাকায় বিক্রি হয়ে থাকে। প্রতিদিন এ স্থান থেকে গড়ে ১০-১৫ ট্রাক বালু উত্তোলন করা হয় বলে স্থানীয়রা জানিয়েছেন।

.

স্থানীয়দের অভিযোগ, এ বালু উত্তোলনের ফলে ওই এলাকার আশপাশের অনেক কৃষকের আবাদি জমি ভেঙে গেছে। ভব্যিষতে গ্রামের কৃষকদের আবাদি জমি নদীগর্ভে বিলীন হওয়ার সম্ভাবনা রয়েছে। বর্তমানে বেশ কিছু আবাদি জমি ভাঙনের মুখে রয়েছে। একাধিক কৃষক নদী থেকে বালু তোলা বন্ধ করে তাঁদের আবাদি জমি রক্ষার আহ্বান জানিয়েছেন।

এ বিষয়ে কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.ফয়সাল আহমেদ বলেন, তদন্ত করে এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।