অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

কাঠের ফলাবিদ্ধ স্কুল ছাত্রের সফল অস্ত্রপচার

0
.

বান্দরবন জেলার বালাঘাটা এলাকায় পানির ট্যাংক থেকে পড়ে কাঠের ফলাবিদ্ধ হয়ে গুরুতর আহত স্কুল ছাত্র উ মং থোয়াই (১৩) সফল অস্ত্রপচার সম্পন্ন হয়েছে। সোমবার বিকাল ৫টার দিকে নিজ বাড়ীতে এই দুর্ঘটনা ঘটে।  গুরুতর আহত উ মং থোয়াই এর সফল অস্ত্রপচার চট্টগ্রাম ট্রিটমেন্ট হাসপাতালে সম্পন্ন হয়। উ মং থোয়াই বান্দরবন ক্যান্টনমেন্ট পাবলিক স্কুলের ৬ষ্ঠ শ্রেনীর ছাত্র।

অপারেশনটি সম্পন্ন করেন দেশের প্রখ্যাত কার্ডিওভাসকুলার সার্জন ডা: সারওয়ার কামাল ও জেনারেল সার্জন ডা: রাশেদুল হাসান। অপারেশন টিমে এনেস্থেসিওলজিস্ট ছিলেন ডা: আজিজুল হক।

সফল অস্ত্রপচারের পর স্কুল ছাত্রউ মং থোয়াই

এ বিষয়ে জানতে চাইলে উ মং থোয়াই এর মা পাইমে পাঠক ডট নিউজকে বলেন, গত কয়েকদিনের টানা বর্ষণে আমাদের বাড়ীতে পানি উঠে। পানি নেমে যাওয়ার পর আমরা বাড়ী পরিস্কার করছিলাম। এসময় গাজী পানির ট্যাংকে উঠলে হঠাৎ করে পা পিছলে পড়ে যায় উ মং থোয়াই।  নীচে থাকা একটি কাঠের ফলা তার বগলের মধ্যখান দিয়ে ডুকে বের হয়ে যায়। এসময় আমরা তাকে প্রথমে বান্দরবন সদর হাসপাতলে নিয়ে যাই। সেখানে বিদ্ধ হওয়া কাঠের ফলা বের করতে না পারলে আমরা চট্টগ্রাম ট্রিটমেন্ট হাসপাতালে নিয়ে আসি।

উ মং থোয়াই এর সফল অস্ত্রপচার করা সার্জন ডা: রাশেদুল হাসান পাঠক ডট নিউজকে বলেন, রুগী যখন আমরা কাছে তখন তার অবস্থা খুবই সংকটাপন্ন ছিলো। বড় একটি কাঠের ফলা এমন জায়গায় বিদ্ধ হয়েছে যেখানে আমাদের শরীরে অনেকগুলো রক্তনালী ছিলো। এই অপারেশনটি খুবই সূক্ষ ছিলো। কারন কাঠের ফলা বের করার সময়ও অনেক রক্তনালী ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা থাকে এবং রোগীর মৃত্যু ঝুঁকি থাকে। তাই আমি দেশের প্রখ্যাত রক্তনালী সার্জন ডা: সারওয়ার কামালকে অপারেশনের সহায়তার জন্য অনুরোধ করি। তিনি রাত ২টার দিকে অপারেশন থিয়েটারে পৌছলে আমরা অপারেশনটি সুসম্পন্ন করি। রোগী বর্তমানে ভাল আছে। তার হাতের রক্তনালী ও নার্ভ ভাল আছে।