অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“হ্যালো ওসি” এবার সিএমপির ১৬ থানায়

0
.

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ১৬ থানায় “হ্যালো ওসি” কার্যক্রম চালুর নির্দেশ দিয়েছেন সিএমপি কমিশনার মোঃ মাহাবুবর রহমান।

আজ বুধবার (১৭ জুলাই) সিএমপির মাসিক অপরাধ সভায় সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের এই নির্দেনা দিয়ে কমিশনার বলেন, পুলিশিং কার্যক্রমকে জনগণের দোরগোড়ায় পৌছে দিতে “হ্যালো ওসি” একটি ব্যতিক্রমী উদ্যোগ। এ উদ্যোগের আওতায় প্রতিটি থানা এলাকায় একটি বুথ স্থাপন করে স্ব স্ব ওসিগণ বুথে সরাসরি উপস্থিত থেকে এই কার্যক্রম পরিচালনা করবেন। জনগণ এ সময় নিজ এলাকার চলমান সমস্যা ও অভিযোগের বিষয়ে সরাসরি ওসিকে তথ্য প্রদান করবেন। ওসিগণ তাৎক্ষনিক ভাবে সে সমস্যার সমাধানের উদ্যোগ নিবেন। প্রতি মাসে সকল থানার অফিসার ইনচার্জগণ স্ব স্ব থানায় এক বা একাধিকবার এ কার্যক্রম পরিচালনা করবেন।

এ প্রসঙ্গে সিএমপি কমিশনার আরো বলেন, জনগণের আস্থায় যেতে “হ্যালো ওসি” একটি অনুকরণীয় উদ্যোগ। এই উদ্যোগে ব্যাপক সাড়া আমাকে আশান্বিত করেছে। তাই নগরীর ১৬ থানাতেই এই কার্যক্রম পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে।  সেবাপ্রার্থীরা সরাসরি ওসি’র সাথে কথা বলে সমাধানযোগ্য বিষয়গুলো তাৎক্ষণিকভাবেই সমাধান পাবেন। অন্যান্য আইনি সহায়তার বিষয়েও ওসিরা জনগণকে এখান থেকেই সরাসরি সহযোগিতা করবেন। যে সকল মানুষ থানায় আসতে ভয় পায় কিংবা সংকোচ বোধ করে এ সেবার মাধ্যমে তারা সরাসরি তাদের সমস্যার বিষয়ে অফিসার ইনচার্জ এর সাথে কথা বলে সাধারন ডায়েরী করনঃ ও অন্যান্য আইনী সহায়তা দ্রুত পাবেন।

এ ব্যাপারে জানতে চাইলে সিএমপির বাকলিয়া থানার অফিসার ইনচার্জ নেজাম উদ্দিন পাঠক ডট নিউজকে বলেন, এ উদ্যোগের ফলে পুলিশের সাথে সাধারণ মানুষের দুরত্ব আরো কমবে। যারা ভয়ভীতির কারণে পুলিশে কাছে আসতে চায়না তাদের সে ভয় কেটে যাবে।  এ কর্মসূচিতে আমরা ওসিরা এখন এলাকায় গিয়ে মানুষের সুবিধা অসুবিধা জানতে চাইবো এবং সমাধানের চেষ্টা করবো।

কমিশনার স্যারের এই ব্যাতিক্রমী উদ্যোগ সব ওসিরা সানন্দে গ্রহণ করেছেন।  শীঘ্রই প্রতি এলাকায় হ্যালো ওসির বুথ তৈরী করে কার্যক্রম শুরু করবো।