অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ইরাকে তুর্কি কূটনীতিক নিহত, প্রতিশোধের হুমকি আঙ্কারার

1
.

তুরস্কের সীমান্তবর্তী ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলের রাজধানী ইরবিলের একটি রেস্তোরাঁয় গুলিবর্ষণের ঘটনায় একজন তুর্কি কূটনীতিক ও এক ইরাকি নাগরিক নিহত হয়েছেন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এই ‘নৃশংস হামলা’র নিন্দা জানিয়েছেন। তবে এখন পর্যন্ত এ হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী। তুরস্কে বহু দশক ধরে লড়াই করা কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) পক্ষ থেকে জানানো হয়েছে, এ হামলার সঙ্গে তাদের কোনো সংশ্লিষ্টতা নেই।

গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় গতকাল বুধবার দুপুর আড়াইটার দিকে এ হামলা হয়।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসোগলু জানান, বুধবার ইরবিলের তুর্কি কনস্যুলেটের উপপ্রধান হাক্কাবাজ নামে একটি রেস্তোরাঁয় দুপুরের খাবার খাচ্ছিলেন। হঠাৎ তিনজন বন্দুকধারী তাঁকে লক্ষ্য করে গুলি চালিয়ে পালিয়ে যায়। এতে তুর্কি কূটনীতিক ও একজন ইরাকি নাগরিক নিহত হন, আহত হন আরেক ইরাকি নাগরিক।

কুর্দিস্তানের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সম্ভাব্য হামলাকারীদের ধরতে তল্লাশি অভিযান শুরু করেছে। তুর্কি সরকার তুরস্ক ও ইরাকে কুর্দি বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে সেনা অভিযান পরিচালনা করে বলে কুর্দি বিদ্রোহীরা আঙ্কারার ওপর ক্ষুব্ধ।

এ হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে তুরস্ক, ইরান ও ইরবিলের কুর্দি কর্তৃপক্ষ। তুর্কি সরকার এ হামলার প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়ে জানিয়েছে, এরই মধ্যে হামলাকারীদের চিহ্নিত করা ও ধরার প্রক্রিয়া শুরু হয়েছে। তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের মুখপাত্র ইব্রাহিম কালিন টুইট করে বলেছেন, ‘এই হামলায় জড়িতদের উপযুক্ত শাস্তি দেওয়া হবে।’

এ ছাড়া ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আহমাদ আস-সাহাফ ইরবিলে তুর্কি কূটনীতিকের ওপর হামলার নিন্দা জানিয়েছেন। তিনি জানান, অপরাধীদের ধরতে নিরাপত্তা বাহিনীগুলোকে কাজে লাগিয়েছে বাগদাদ।

এদিকে তুর্কি কূটনীতিক নিহত হওয়ার ঘটনায় শোক প্রকাশ করেছে ইরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি এক বিবৃতিতে ওই হামলার নিন্দা জানিয়েছেন।

১ টি মন্তব্য
  1. Ismail Hossain বলেছেন

    কোন কিছু হবে না গলাবাজি