ঝরিয়ে নিন পেটের মেদ

0
.

কয়েক দিন হলো ‍শায়লা খাওয়া-দাওয়া ছেড়ে স্লিম হওয়ার যুদ্ধে নেমেছে। শায়লা জানালো, তার মূল সমস্যা পেটে। পেটের মেদ কিছুতেই কমানো যাচ্ছেনা। এই অবস্থায় কী করবেন সেই চিন্তায় তার ঘুমও হারাম হওয়ার পথে। এখন উপায়?

জেনে নিন পেটের মেদ কমানোর সহজ কিছু ব্যায়াম:

সিট আপ
মেঝেতে শুয়ে পড়ুন। এবার পা দুটো ভাঁজ করে দিন। হাত থাকবে হাঁটু বরাবর সোজা, সামনের দিকে। এবার শ্বাস ছাড়তে ছাড়তে সোজা সামনের দিকে উঠে বসুন। পা ভাঁজ অবস্থায় থাকবে। শুয়ে পড়বেন, আবার উঠে বসুন। এভাবে মোট ১২ বার করে এক মিনিট শুয়ে বিশ্রাম নেবেন, এরপর আবার ১২ বার।

ক্রাঞ্চেস
সোজা হয়ে মেঝেতে শুয়ে পড়ুন। পা দুটো একটু ফাঁকা রেখে ভাঁজ করে দিন। হাত দুটো আপনার মাথার দুই পাশে অর্থাৎ কানের পেছনে রাখুন। এবার নিশ্বাস ছাড়তে ছাড়তে ওপরের দিকে উঠুন। খেয়াল রাখবেন মুখ দিয়ে ফুঁ দেওয়ার মতো করে নিশ্বাস ছাড়তে হবে এবং ঘাড়ে কোনো চাপ দেবেন না। আপনি মনোযোগ দেবেন আপনার পেটের মাংসপেশীতে। ঘাড় বাঁকা করবেন না। এবার নিশ্বাস নিতে নিতে নিচের দিকে নামবেন, তবে পুরো মেঝেতে আপনার মাথা লেগে যাবে না; মেঝে থেকে আপনার মাথায় কিছুটা ফাঁক থাকবে। এভাবে আবার ওপরে উঠুন এবং নিচের দিকে ক্রাঞ্চ করে নামুন। এভাবে ১২ বার করবেন।

লেগ রেইস
সোজা হয়ে মেঝেতে শুয়ে পড়ুন। পা দুটো জোড়া করে সোজা ৯০ ডিগ্রি ওপরে তুলে দিন। হাত দুটো সোজা পাশে থাকবে। এবার নিশ্বাস নিতে নিতে পা দুটো জোড়া অবস্থায় নিচে নামান। তবে পা দুটো মেঝেতে লেগে যাবে না। আপনার পায়ের সঙ্গে মেঝের কিছুটা দূরত্ব থাকবে। ১২ বার করে দুই সেট করুন।

প্লাংক
উপুড় হয়ে শুয়ে সামনে দুই হাত ভাঁজ করে কনুইয়ের ওপর এবং পায়ের ওপর ভর দিয়ে, একটু উঁচু হয়ে শরীরকে একটি সমান্তরাল অবস্থায় রাখতে হবে। এভাবে ঠিক এই অবস্থায় থাকুন ১০-১৫ সেকেন্ড। প্রথম দিকে ১০-১৫ সেকেন্ড থাকবেন। পরে আস্তে আস্তে সময় বাড়িয়ে ৪০-৪৫ সেকেন্ড পর্যন্ত করতে পারবেন। এভাবে একবার হলো, এভাবে তিনবার।

এছাড়াও দৌড়, জাম্পিং ও সাইক্লিং শরীরের বাড়তি ক্যালরি ঝরাতে সাহায্য করে। এই ব্যায়ামগুলো পেটের মেদ ছাড়াও শরীরের অন্যান্য পেশীতে জমা চর্বি কমায়। ভালো ফলাফলের জন্য সপ্তাহে ৩-৫ দিন অন্তত ৩০-৪০ মিনিট ব্যায়ামগুলো করুন।

কোন মন্তব্য নেই