অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পটিয়া হাসপাতালে বাড়ছে রোগির সংখ্যা, চিকিৎসা দিতে হিমসিম খাচ্ছে চিকিৎসকরা

0
.

সনজয় সেন, পটিয়া প্রতিনিধিঃ

চট্টগ্রাম কক্সবাজার আরকান মহাসড়কের পাশে অবস্থিত পটিয়া ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল। এই হাসপাতালে পটিয়ার রোগি ছাড়া প্রতিদিন দক্ষিণ চট্টগ্রামের আনোয়ারা, বোয়ালখালি, চন্দনাইশ, সাতকানিয়া, বান্দরবান, লোহাগাড়া বিভিন্ন রোগি প্রতিনিয়ত ভর্তি থাকেন। কিছুদিন থেকে জ্বর, ডেঙ্গু, ডায়রিয়া, শ্বাসকষ্ট রোগি বেড়ে যাওয়ায় হিমসিম খেতে হচ্ছে চিকিৎসকদের তাছাড়া ৫০ শয্যার হাসপাতালে প্রতাদিন ফ্লোরে চিকিংসা দিতে হয় ৩০ জনের অধিক রোগিদের যদিও বরাদ্দ থাকে ৫০ জনের।

.

তার মধ্যে চিকিৎসা সেবার মান ভালো থাকায় অন্য উপজেলার রোগি ও প্রতিনিয়ত অত্র হাসপাতালে ভর্তি থাকেন এবং মহাসড়কের পাশে হওয়াতে দক্ষিণ চট্টগ্রামের অনেক রোগি জরুরি অবস্থায় সেবা নেন এই হাসপাতালে।

আজ বুধবার সরেজমিন ঘুরে দেখা গেছে বর্তমানে হাসপাতালে ৫০ শয্যার হাসপাতালে ভর্তি রয়েছেন ৭৮ জন। যার মধ্যে শ্বাসকষ্ট, ডায়রিয়া, জ্বরের রোগি, এবং জন ডেঙ্গু রোগি রয়েছেন।

.

এই বিষয়ে পটিয়া হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ ওয়াহিদ হাসান পাঠক ডট নিউজকে বলেন, আমাদের রয়েছে ৫০ শয্যার রোগি ভর্তি রোগির ব্যবস্থা কিন্তু প্রতিদিন সেবা দিতে গড়ে ৮০ জনের উপরে। তবে যারা সিটের বাইরে ফ্লোরে শুয়ে সেবা নেন রোগিদের কষ্ট হয় কারন ফ্লোরে কোন ফ্যানের ব্যবস্থা নেয় তাই দুর্ভোগ পোহাতে হয় অতিরিক্ত রোগিদের। তবে যদি ফ্লোরে ১০টি ফ্যানের ব্যবস্থা করা হয় সেবার মান আরো বেড়ে যাবে। ইতিমধ্যে বাংলাদেশে এইচ এফ এস এর রিপোর্ট অনুযায়ী পটিয়া হাসপাতাল অর্জন করে নেন দেশের সেবার মধ্যে ২য় স্থান।

তিনি আরো বলেন মাননীয় হুইপ সামশুল হক চৌধুরী আরেকটু নজর দিলে আমরা আরো সেবার মান এগিয়ে নিতে পারবো এবং অতিরিক্ত রোগিদের ও সেবা দিতে পারবো বলে আশা করছি