অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“দল মনোনয়ন দিলে মেয়র নির্বাচন করবো”- ডা. শাহাদাত (ভিডিও)

2
.

সাইফুল ইসলাম শিল্পী/ আব্দুল্লাহ আল জামিলঃ

স্থায়ী কমিটির বৈঠকে সম্প্রতি সিদ্ধান্ত হয়েছে দল স্থানীয় নির্বাচনে যাবে, তবে সেটা দলীয় প্রতীকে নয়, অন্য প্রতীকে দল নির্বাচন করবে। তিন সিটি নির্বাচনে দলীয় প্রার্থী কে হবেন এখনো কেন্দ্রীয়ভাবে নির্ধারণ হয়নি।  তবে দল মনোনয়ন দিলে আমি অবশ্যই আগামী সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী হব এবং বিএনপিকে আবারও চট্টগ্রাম সিটি কর্পোরেশন উপহার দেবো।

সম্প্রতি জনপ্রিয় অনলাইন পোর্টাল পাঠক ডট নিউজকে দেয়া একান্ত সাক্ষাতকারে এমন ইচ্ছার কথা ব্যক্ত করেছেন কেন্দ্রিয় বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রাম নগর বিএনপির সভাপতি ও ডা: শাহাদাত হোসেন।

আগামী সিটি নির্বাচন সুষ্ঠু অবাধ ও নিরপেক্ষ হবে এমনটি মনে করেন কিনা ?

প্রশ্নের জবাবে ডা: শাহাদাত বলেন, গত জাতীয় নির্বাচনে ৩০ শে ডিসেম্বর ভোট হয়নি। ২৯ তারিখ রাতেই ভোট হয়েছে যা পৃথিবীর ইতিহাসে জঘন্যতম উদাহরণ। আগামী সিটি নির্বাচনেও যদি আবারও ‘আগের রাতে’ ভোট করার পায়তারা বা ষড়যন্ত্র করে তাহলে এই ধরণের নির্বাচনে না গিয়ে তা বয়কট করে মানুষের ভোটের অধিকার আদায় ও বেগম জিয়ার মুক্তির জন্য আন্দোলনে যেতে হবে। ভোটের অধিকার ফিরে না আসলে নির্বাচন হলে ফলাফল আগের মতোই হবে। বর্তমান নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলেও তিনি মনে করেন।

ডা. শাহাদাত বলেন, মানুষের ভোটের অধিকার ফিরিয়ে এনে নির্বাচনে গেলে সেটা সুষ্ঠু নির্বাচন হবে।আর এই ধরণের নির্বাচন হলে, বিএনপি আমাকে মনোনয়ন দিলে আমি অবশ্যই নির্বাচন করবো এবং জনগণের ভোটের মাধ্যমে চট্টগ্রাম সিটি কর্পোরেশন বিএনপিকে উপহার দিবো।

.

পেশায় চিকিৎসক এই রাজনীতিবিদ বলেন, ৩০ তারিখের নির্বাচন যে ৩০ তারিখেই হয়েছে সেটা সরকার জাতীয় ও আন্তর্জাতিকভাবে এখনো প্রমাণ করতে পারছেনা। সে কারনে তা বিব্রত অবস্থায় আছে। কারন ২৯ তারিখ ‘রাতে’ যে ভোট হয়ে গেছে সেটা আন্তর্জাতিক ও দেশীয় বিভিন্ন গণমাধ্যমের কাছে তথ্য প্রমাণ রয়েছে। এই কারনেই সরকারের মধ্যে একটা দায়বদ্ধতা কাজ করছে যে আগামী স্থানীয় নির্বাচনগুলো যে নিরপেক্ষ হয়। আর নিরপেক্ষ নির্বাচনের বাহিরে যাওয়ার সুযোগ সরকারের নাই। তাদেরকে যদি নূন্যতম গণতন্ত্রের কথা বলতে হয় তাহলে সামনে নির্বাচনগুলো নিরপেক্ষ করা ছাড়া তাদের কাছে বিকল্প কোন পথ নেই।

কেন মেয়র প্রার্থী হতে চান?

দলীয় মনোনয়ন পাওয়া প্রসঙ্গে তিনি বলেন, ২০১০ সালের নির্বাচনে আমি দলের প্রার্থী হতে চেয়েছিলাম। কিন্তু সাবেক মেয়র মঞ্জুর আলমকে দল মনোনয়ন দিয়েছিলো আমরা সবাই তার পক্ষে কাজ করে তাকে জিতিয়ে এনেছি। ব্যক্তি ভোটে নং বরং বিএনপির দলীয় ভোটেই মঞ্জুর আলম তখন মেয়র নির্বাচিত হয়েছিলো। ঐতিহ্যগতভাবেই নগর বিএনপির সভাপতিরাই সিটি নির্বাচনে প্রার্থী হয়েছিলেন।

তিনি বলেন, ২০১০ সালেও মানুষের কিছুটা ভোটের অধিকার ছিলো বলে আমরা সেই নির্বাচনে জিতেছিলাম।যেখানে মানুষের ভোটের অধিকার ছিলো। তখন আমার ইচ্ছে ছিলো মহিউদ্দিন চৌধুরীর বিরুদ্ধে নির্বাচন করা।

ইভিএম মেশিনে ভোট গ্রহণ প্রসঙ্গেঃ
ডা. শাহাদাত বলেন, নির্বাচনে ইভিএমর মাধ্যমে কিভাবে কারচুপি হয়েছে তা আমরা প্রমাণ করতে পারিনি। পৃথিবীতে কোন ইতিহাসে নেই প্রিজাইডং অফিসার নিজের ফ্রিঙ্গার ফ্রিন্টোর মাধ্যমে ২৫ শতাংশ ভোট দিতে পারে। সেটা গত জাতীয় নির্বাচনে তা হয়েছে। এজন্য তারা যুক্তি দিয়েছে দেশের মানুষ শিক্ষিত না, সে কারণে প্রিজাইডং অফিসার ২৫ শতাংশ ভোটেরর ফ্রিঙ্গার দিতে পারে? দেশের মানুষ যদি মনে হয় শিক্ষিত না তাহলে ইভিএম পদ্ধতি দেয়ার বা দরকার কি ?

সম্পতি ভারতে নির্বাচনে মাদ্রাজ হাইকোর্ট ইভিএম এর বিষয়ে একটা বিষয় আদেশ দিয়েছে তাহলো, ভোটার ভোট ঠিক মতো তার প্রার্থীর প্রতীকে পড়েছে কিনা সেটা জানতে চাইলে অবশ্যই রেকর্ডটা পাবে। যা আমাদের ইভিএম এ নাই। এটা সংয়যোজন করা উচিত।

যেমন গত নির্বাচনে আমি জেল থেকে বের হয়ে জানতে পারি আমার বাড়ীর কেন্দ্রে আমি মাত্র ৮টি ভোট পেয়েছি। পরে আমি কৌতুহলবশত নির্বাচন কমিশনের লিখিত আবেদন করলাম আমাকে যে ৮জন ভোট দিয়েছে আমি তাদের তথ্য চাই। কিন্তু তারা আমাকে বলেছে আপনার ভোটের সকল তথ্য মুছে ফেলা হয়েছে। ভোটর ভেরিফিকেশান অডিভেল থাকলে তারা সেটা ধ্বংষ করতে পারবে না।

.

আরেকটি বিষয় হচ্ছে ইভিএমন যে হ্যাকিং করা যাবেনা সেটা কিন্তু তারা প্রমাণ করতে পারেনি। কারন ইভিএম আমাদের দেশের ইঞ্জিনিয়ারর তৈরী করেনি। সেটা ভারতে থেকে আনা হয়েছে। ৪হাজার কোটি টাকার ইভিএম কেনা হয়েছে সেখানেও প্রচুর দুর্নীতি হয়েছে। পরোক্ষভাবে নির্বাচন কমিশনকে ঘুষ দেয়ার জন্য ইভিএম কেনা হয়েছে।এ সকল কারনে ইভিএম প্রশ্নবিদ্ধ।

ব্যালট মাধ্যমে নির্বাচন হতে হবে এবং ভোটের দিন সকালেই কেন্দ্রে ব্যালট আনতে হবে, এজেন্টোর সামনে দেখাতে হবে ব্যালট ভর্তি আছে কিনা।

২ মন্তব্য
  1. Yaar Muhammad বলেছেন

    মনোনয়ন; নির্বাচন; তারপর?

  2. Ebadat Hossain বলেছেন

    ★★★ ধন্যবাদ ★★★