অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ঈদে বাড়ী ফেরা সন্দ্বীপীদের ভোগান্তির শেষ নেই

0
.

কুমিরা ঘাট থেকে মহিউদ্দিন টিপুঃ

ঈদুল আযহাকে সামনে রেখে ঘরে ফিরতে শুরু করেছে সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা সন্দ্বীপীরা। সন্দ্বীপের ৫ টি নৌ-রুট দিয়ে প্রতিদিন হাজার হাজার সন্দ্বীপের মানুষ ফিরছে প্রিয় জনের সাথে ঈদ করতে।  আগামীকাল থেকে ছুটি শুরু হওয়ায় সন্দ্বীপের বাহিরে থাকা শিক্ষার্থী এবং চাকরিজীবিদের আজ থেকে ফিরতে শুরু করেছে। তবে বর্ষা মৌসুম হওয়ায় সাগর কিছুটা উত্তাল রয়েছে ফলে একটু বিপাকেই আছে পরিবার পরিজন নিয়ে সন্দ্বীপ আসতে আগ্রহীরা। সাথে আছে নৌ রুট গুলোতে ভোগান্তি,তবুও হাজার সমস্যা উপেক্ষা করে প্রতি বছর ২ ঈদে নাড়ির টানে ঘরে ফিরে তারা।এই সময়টায় সরগরম থাকে সন্দ্বীপের প্রতিটি জনপদ।

প্রায় সাড়ে চার লক্ষ মানুষের জনপদ সন্দ্বীপের বড় একটা অংশ জীবিকার তাগিদে সন্দ্বীপের বাহিরে অবস্থা করে থাকে। এদের বেশীরভাগ ঈদের ছুটিতে সন্দ্বীপ ছুটে আসে।

এই সময় একমাত্র যাতায়ত ব্যাবস্থা নৌ-রুটে তাদের পৌহাতে হয় নানান বিরম্ভনা। চট্টগ্রাম জেলা পরিষদ নিয়ন্ত্রনাধীন ঘাট কুমিরা থেকে গুপ্তছড়া ঘাটে এবার বিশেষ ব্যবস্থা নেয়ার আশ্বাস দিলেও বাস্তবে তা দেখা মেলেনি।

.

সরেজমিনে দেখা গেছে, ঈদুল আযহায় ঘরে ফেরা সন্দ্বীপের যাত্রীদের জন্য সরকারের কোন ধরণের সুষ্ঠ্যু ব্যবস্থাপনা, ও স্টিমার না থাকায় ভোগান্তিত পড়তে হচ্ছে লক্ষাধিত সন্দ্বীপ বাসীকে। তার উপরে মরার উপর খড়ার গাঁ হয়ে এসেছে অতি বর্ষণ ও নদীর বৈরী আচরণ।

দীর্ঘ ছুটির কারণে নাড়ির টানে দেশের অন্যন্যে অঞ্চলের মত চট্টগ্রাম দ্বীপ উপজেলা সন্দ্বীপের মানুষ বাড়ি ফিরছেন স্বজনদের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করতে।

৯ আগষ্ট থেকে শুরু হয়েছে টানা ৯দিনের ছুটি। তাই গ্রামের বাড়িতে ঈদ উদযাপন করতে খোশ মেজাজে ঘরে ফিরতে শুরু করেছে হাজার হাজার মানুষ। নৌপথ কিংবা সড়ক পথে সারা দেশের মানুষ স্বজনদের কাছে ফিরলে ও সন্দ্বীপে যাওয়ার ক্ষেত্রে নৌ পথ এক মাত্র অবলম্বন। সকাল থেকে গুড়িগুড়ি বৃষ্টি থাকলেও ঘরে ফেরা মানুষের চোখে-মুখে ছিল প্রশান্তির ছাপ।

গত কযেক দিন বৈরী আবহাওযার কারণে স্পিডবোট চলাছল বন্ধ রযেছে।

এদিকে আজ বৃহস্পতিবার সকাল চট্টগ্রাম ৩ সন্দ্বীপ সংদীয় আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা স্পিডবোটে করে ঈদ উদযাপণের জন্য সন্দ্বীপ পৌঁছেছেন।