ক্লোরিন সলিউশন এর মাধ্যমে ডেঙ্গুর লার্ভা ধ্বংস অভিযান শুরু করেছে চট্টগ্রাম বিএনপি

1
.

চট্টগ্রাম নগরীকে ডেঙ্গু মুক্ত করতে কম খরচে পানিতে ব্লিচিং পাউডার মিশিয়ে (ক্লোরিন সলিউশন) ডেঙ্গুর লার্ভা বা অন্যাণ্য ভাইরাস ধ্বংসকরণ অভিযান শুরু করেছে চট্টগ্রাম নগর বিএনপি।

আজ বৃহস্পতিবার দুপুর নগরীর নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ে এই অভিযান শুরু করেন চট্টগ্রাম বিভাগীয় বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ও নগর বিএনপির সভাপতি ডা: শাহাদাত হোসেন। এসময় নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্করসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

.

ডেঙ্গুর লার্ভা বা ভাইরাস ধ্বংসকরণ অভিযানে ডা: শাহাদাত হোসেন বলেন, ডেঙ্গু আজ মহামারি আকার ধরণ করেছে। ডেঙ্গুতে সারাদেশে প্রায় ৬৫জন লোক মারা গেছে। ডেঙ্গু আক্রান্ত হয়েছে প্রায় ২৬ হাজার মানুষ। আমরা ডেঙ্গু হেল্প সেন্টারের পক্ষ থেকে কম খরচে ডেঙ্গুর লার্ভা ধ্বংস অভিযান শুরু কেরছি।

তিনি বরেন, আমাদের মূল উদ্দেশ্য ডেঙ্গুকে নির্মূল করা। আমরা ডেঙ্গুকে প্রতিরোধ করতে পারলে ডেঙ্গু নিধন সম্ভব। অন্যথায় মশা মারা কঠিন ব্যাপার। মশা মরার চেয়ে আমরা যদি লার্ভাটা ধ্বংস করতে পারি তাহলে এডিস মশা নিমূল সম্ভব হবে।

তিনি বলেন, এডিস মশা পানির স্পর্শ পেলেই বাচ্ছা উৎপাদন আমাদের মনে রাখবে হবে পানির স্পর্শ যে তারা না পায়। গ্লাস,বালতি,টিনের বা প্লাস্টিকেরপাত্র রাখার সময় উল্টো করে রাখতে হবে। এক সময় সিটি কর্পোরেশন ব্লিচিং পাউডার ছিটানোতো।কিন্তু গত কয়েক বছর ব্লিচিং পাউডার ছিটানোর প্রবণতা কমে যাওয়ায় এডিস মশার আর্বিভাব হয়েছে।

.

ঘরের ভিতরে পানির স্পর্শ পেলেই লার্ভা থেকে এডিস মশার তৈরী হয়। এটাকে ধ্বংস করতে হলে ১০লিটার পানির মধ্যে ২০০গ্রাম ব্লিচিং পাউডার মিশিয়ে ছিটালে তা ভাইরাসকে মেরে ফেলবে। আর ঘরের বাহিরের লার্ভা ভাইরাস ধ্বংস করার জন্য ব্লিচিং পাউডার ছিটিয়ে দিতে হবে। তাহলে এডিস মশা ও অন্যাণ্য ভাইরাস ধ্বংস করা সম্ভব হবে।

আমরা জাতীয়তাবাদী দল এই অভিযান চট্টগ্রাম থেকে শুরু করেছি।আমরা আশা করি সারাদেশে কম খরছে এডিস মশার লার্ভা বা ভাইরাস ধ্বংসে সামাজিক আন্দোলন শুরু হবে। প্রতিটি ওয়ার্ডে ক্লোরিং সলিউশনের মাধ্যমে এই কার্যক্রম চলবে। এর মাধ্যমে ডেঙ্গু মুক্ত করা সম্ভব হবে বলে আমরা মনে করি।

কর্মসূচিতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম মহানগর বিএনপির যুগ্ম সম্পাদক কাজী বেলাল উদ্দীন, শাহ আলম, শামসুল হক, সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, সহ সাংগঠনিক সম্পাদক আব্দুল হালীম স্বপন, সহ-দপ্তর সম্পাদক মোঃ ইদ্রিস আলী, সহ-স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা: শাকির উর রশিদ, সহ শ্রম সম্পাদক আবু মুসা, বিএনপি নেতা তৌহিদুস সালাম নিশাদ, সাইফুর রহমান চৌধুরী শপথ, জসিম উদ্দিন চৌধুরী, ডাঃ শাহাব উদ্দিন আসিফ, হাসান ওসমান চৌধুরী, নগর স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক জিয়াউর রহমান জিয়া, যুগ্ম সম্পাদক জমির উদ্দিন নাহিদ, নগর যুবদলের সহ সাধারণ সম্পাদক আসাদুর রহমান টিপু, অংগ সংগঠনের নেতৃবৃন্দ দিদারুল ইসলাম, মহসিন কবির আপেল, সোহেল চৌধুরী, নাজিম উদ্দিন খান, দিদারুল আলম, বোরহান উদ্দিন প্রমূখ।