জম্মু-কাশ্মীরে ফের ১৪৪ ধারা, বাসিন্দাদের ঘরে থাকতে পুলিশের মাইকিং

0
.

একদিনের মধ্যেই ফের নিষেধাজ্ঞা জারি হয়ে গেল শ্রীনগরে। শনিবার জম্মু-কাশ্মীরের প্রায় সব এলাকা থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছিল। কিন্তু রবিবার সকালে ফের তা জারি হয়ে যায়। পুলিশের গাড়ি মাইক নিয়ে টহল দেওয়ার সময় বাসিন্দাদের সবাইকে ঘরের ভিতর থাকতে আবেদন করে। সব দোকানপাটও বন্ধ রাখতে আবেদন করা হয়।

সেই মতো দোকানপাট বন্ধ হয়ে যায়। রাস্তা শুনশান হয়ে যায়। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রালয়ের মুখপাত্র সূত্রে খবর, শ্রীনগর এবং বারামুল্লায় শনিবার বিচ্ছিন্নভাবে প্রতিবাদ বিক্ষোভ হয়। ২০ জনকে গ্রেফতারও করা হয়েছে।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী ফের পাথরছোড়ার ঘটনা নিয়ে কেন্দ্রকে কটাক্ষ করলেও শ্রীনগরের পুলিসপ্রধান দিলবাগ সিং তা নস্যাৎ করে দিয়ে বলেছেন অল্প কিছু সময়ের জন্য স্থানীয় যুবকরা পাথর ছুড়লেও তা তৎক্ষণাত থামিয়ে দেওয়া হয়। এক হাজার মানুষের বিক্ষোভের খবর ভূয়া বলে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে দাবি করা হয়েছে।

উপত্যকায় পুলিশ এবং সেনার গুলি চালানোর খবরের গুজবে কান না দিতে কাশ্মীরবাসীকে আবেদন করেছেন শীর্ষ পুলিস অফিসার এবং মুখ্যসচিব বিভিআর সুব্রহ্মণ্যম। মোদি সরকার বিবৃতি দিয়ে এ খবর জানিয়েছে। এদিকে, কাশ্মীরবাসীদের আস্থা অর্জনে এখন জম্মু-কাশ্মীরেই ঘাঁটি গেড়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল।

কোন মন্তব্য নেই