চসিকের কর্মীরা ট্রাকে তুলে ডাম্পিং এ ফেলছে কোটি টাকার চামড়া
চট্টগ্রামে বিক্রি করতে না পেরে লাখ লাখ চামড়া ফেলে গেছে ব্যবসায়ীরা (ভিডিও)

4
.

গতকাল কোরবানীর পর সারা চট্টগ্রাম জেলা ও মহানগরীর থেকে পশুর চামড়া নিয়ে মৌসুমী ব্যবসায়ীরা তা টেনারিতে বিক্রির জন্য নগরীর পাঁচলােইশস্থ আতুরার ডিপু এলাকায় নিয়ে যায়।  কিন্তু সে চামড়া কম মূল্যেও টেনারি মালিকরা কিনে নেয় নি। ফলে নগরীর মুরাদপুর থেকে অক্সিজেন আতুরার ডিপু এলাকা পর্যন্ত হাটহাজারী সড়কের দুই পার্শ্বে লাখ লাখ চামড়ার স্তুপ পড়ে থাকে।

ব্যবসায়ীরা চামড়া বিক্রি করতে না পেরে লাখ লাখ টাকার চামড়া ফেলে চলে যায়।

পঁচা গন্ধের ফলে এলাকার পরিবেশ ভারী হয়ে উঠেছে।

ভিডিও-

এ অবস্থায় আজ মঙ্গলবার বিকাল ৫টা থেকে চট্টগ্রামের আতুরার ডিপু এলাকায় স্থানীয় ওয়ার্ড কাউান্সিরের নেতৃত্বে সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মীরা বুলডোজারের সাহয্যে এসব চামড়া ট্রাকে তুলে ডাম্পিং এ নিয়ে গিয়ে ফেলতে দেখা যায়।

স্থানীয় বাসিন্দা রাজনৈতিক নেতা মো. ইদ্রিস আলী জানান, ব্যবসায়ীরা কোরবানীর পশুর চামড়া এনেছিল বিক্রি করতে কিন্তু ন্যাযসূল্য না পেয়ে কা ফেলে চলে যায়।  রাস্তার দুই পার্শ্বে লাখ লাখ চামড়া পড়ে থাকায় এলাকায় দুর্গন্ধ ছড়াতে থাকে এবং যানবাহন চলাচল ব্যহত হচ্ছিল। এ কারণে সিটি কর্পোরেশনের কর্মীরা আজ বিকাল থেকে এসব চামড়া ট্রাকে তুলে নিয়ে ফেলে দিয়েছে।

পটিয়া থেকে ৩শ চামড়া নিয়ে এসেছিলেন মৌসুমী ব্যবসায়ী আব্দুল গফুর। তিনি জানান, গতকাল সন্ধ্যায় গড়ে ২শ টাকা দরে চামড়া কিনে ট্যানারীতে এনেছিলাম বিক্রি করতে। কিন্তু মালিকরা চামড়া কিন্তু চায় না। তাই বিক্রি করতে পারিনি।  ইতোমধ্যে চামড়ায় পচন ধরেছে। তাই ফেলে দিয়ে চলে যাচ্ছি।

কাঁচা চামড়া আড়তদার সমিতির ভারপ্রাপ্ত সভাপতি আবদুল কাদের পর্যাপ্ত চামড়া ক্রয় করতে না পারার কথা স্বীকার করে বলেন নানান সীমবিন্ধতার কারণে চাহিদা মত চামড়া কেনা যায়নি। একেতো এখন ট্যানারীর সংখ্যা কম, দ্বিতীয়তা ট্যানারী মালিকরা পুঁজিহারা। ঢাকার ট্যানারী মালিকরা গত বছরের সরবরাহ করা প্রায় দেড়শ কোটি টাকা এখনো দেয় নি। তাই এবার চামড়ার ব্যবসা মন্দা।

*ন্যায্যমূল্য না পেয়ে গর্তে ফেলছে কুরবানির পশুর চামড়া!

 

 

4 মন্তব্য

  1. এই চামড়ার টাকা পায় বেশির ভাগ এতিমখানার বাচ্চারা বা গরীব মানুষেরা।সব জিনিষপত্র যখন উর্ধমুখী তখন চামড়ার দাম প্রতি বছর নিম্নমুখী করা হচছে কি এতিম বা গরিব কে ঠকানোর জন্য???

  2. খুব ভালো লাগলো আপনাদের পোস্ট চামড়া ফেলে দেন এদিকে চলতেছে এটা গরিবের হক 24 টাকা না পেলেও গরিবেরা বেঁচে থাকবে কিন্তু এদের মত লোকের শিক্ষা হওয়া উচিত