অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

তাসকিন-সানির বোলিং অ্যাকশন বৈধ ঘোষণা করেছে আইসিসি

0
aory5xncldxo
তাসকিন আহমেদ এবং আরাফাত সানি

তাসকিন আহমেদ এবং আরাফাত সানির বোলিং অ্যাকশন বৈধ ঘোষণা করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল-আইসিসি।

সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, ব্রিজবেনের পরীক্ষায় বৈধ প্রমাণিত হয়েছে। এর ফলে আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের জার্সিতে ফিরতে আর কোনো বাধা নেই তাদের। এর আগে, গত মার্চে ভারতের মাটিতে অনুষ্ঠিতব্য টি২০ বিশ্বকাপ চলাকালে সন্দেহজনক বোলিং অ্যাকশনের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে সাময়িক ভাবে নিষিদ্ধ হন এ দুই টাইগার বোলিং সেনসেশন।

৯ মার্চ নেদারল্যান্ডসের বিপক্ষে তাদের বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ বলে অভিযোগ আনেন দুই ম্যাচ আম্পেয়ার। পরবর্তী সময়ে ১৯ মার্চ চেন্নাইয়ের ল্যাবে পরীক্ষার পর ২১ মার্চ তাদেরকে সব ধরণের আন্তর্জাতিক ক্রিকেট থেকে সাময়িক ভাবে নিষিদ্ধ করে আইসিসি। সেই থেকেই বোলিং অ্যাকশন শুধরে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার প্রস্তুতি চালিয়ে যাচ্ছিলেন সানি-তাসকিন।

সর্বশেষ বিসিবি ‘টুডি’ প্রযুক্তি ব্যবহার করে তাদের বোলিং অ্যাকশন বৈধ বলে নিশ্চিত হয়। গত ৮ সেপ্টেম্বর ব্রিজবেনে শুদ্ধি পরীক্ষার পর আজ মিললো দেশের ক্রিকেট প্রেমিদের জন্য সুখবর।

ফলে আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম দুই ওয়ানডেতে প্রাথমিক দলে অন্তর্ভুক্তি নিয়ে বাধা থাকলো না তাসকিনের। কেননা, ১৪ জনের দল ঘোষণা বিধান থাকলেও আফগানিস্তানের বিরুদ্ধে ১৩ সদস্যের ঘোষণা করে বিসিবি। তখনই জানানো হয়েছিলো তাসকিনের জন্যই এ পথে হেঁটেছে বিসিবি। তবে তাসকিন দ্রুতই দলে ফিরলেও সময়টা দীর্ঘ হতে পারে আরাফাত সানির জন্য। কেননা, আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে বোলিং অ্যাকশনে অনেকটাই পরিবর্তন আনতে হয়েছে সানির। সেক্ষেত্রে আবারও আগের ফর্ম নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে সানিকে কিছুটা সময় দিতে চায় বিসিবি।