অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মিরপুরে ভয়াবহ আগুনে ৫শতাধিক বস্তি ঘর পুড়ে ছাই

0
.

ভয়াবহ আগুনে পুড়ে ছাই হয়ে গেছে রাজধানীর মিরপুরে চলন্তিকা মোড়ের বস্তির ৫ শতাধিক ঘর। ফায়ার সার্ভিসের ২০ ইউনিটের আড়াই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে বলে।

ফায়ার সার্ভিস জানায়, সন্ধ্যা ৭টা ২২ মিনিটে তাদের আগুনের ঘটনা জানানো হলে স্থানীয় ফায়ার সার্ভিসের ২০ ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়। আগুনের ভয়াবহতাকে গুরুত্ব দিয়ে আশপাশের ফায়ার স্টেশন থেকে ইউনিট বাড়ানো হয়। এখন পর্যন্ত ৭০ ভাগ আগুন নেভানো হয়েছে। ৩০ ভাগ নির্বাপণ করতে কিছুটা সময় লাগবে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

স্থানীয়রা জানায়, আগুনের তীব্রতা আশপাশের কয়েকটি ভবনে ছড়িয়ে পড়েছে। তবে ভবনগুলো থেকে বাসিন্দাদের এরই মধ্যে সরিয়ে নেয়া হয়েছে।

এদিকে, পানি সংকটের কারণে আগুন নেভাতে হিমশিমে খেতে হয়েছে ফায়ার সার্ভিস কর্মীদের।

ফায়ার সার্ভিস সদর দপ্তরের কন্ট্রোলরুমে দায়িত্বরত কর্মকর্তা এরশাদ জানান, সন্ধ্যায় মিরপুরে রূপনগর থানার পেছনের বস্তিতে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট সেখানে গিয়ে তা নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। সঙ্গে পুলিশ সদস্য ও এলাকাবাসী কাজ করছেন।

এদিকে ঘটনাস্থল পরিদর্শনে এসে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, মিরপুরের রূপনগরের অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের সুচিকিৎসা, আহার ও বাসস্থানসহ সবধরনের সহযোগিতা প্রদান করা হবে। এ মুহূর্তে প্রথম কাজ আগুন নিয়ন্ত্রণে আনা এবং আহতদের সুচিকিৎসার ব্যবস্থা করা।

অগ্নিকাণ্ডের ঘটনা নাশকতা কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আপাতদৃষ্টিতে কেউ আগুন লাগিয়ে নাশকতা করেছে, এমনটা মনে হচ্ছে না।

মেয়র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যেই এ বস্তিবাসীর জন্য বাউনিয়া বাঁধে ফ্ল্যাট নির্মাণ করেছেন। তাদের সেখানে যাওয়ার কথা।

তিনি বলেন, এই মুহূর্তে যারা আহত হয়েছেন, তাদের সুচিকিৎসা প্রদান করা অন্যতম কাজ। তাছাড়া যাদের ঘর-বাড়ি পুড়ে গেছে, তারা জানেন না এখন বা আগামীকাল তারা কি খাবেন, কোথায় থাকবেন। ক্ষতিগ্রস্ত বস্তিবাসীর জন্য চিকিৎসা, আহার, বাসস্থান সব ধরনের সহযোগিতা প্রদান করবে সিটি কর্পোরেশন।