প্রাইম মুভার ট্রেইলার ধর্মঘট

চট্টগ্রাম বন্দর থেকে কন্টেইনার পরিবহন বন্ধ

0
screenshot_2
‘চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার মালিক শ্রমিক ঐক্য পরিষদের ডাকে ধর্মঘট চলাকালের বন্দর থেকে কন্টেইনার পরিবহণ বন্ধ রয়েছে। ফাইল ছবি।

চট্টগ্রামে অনির্দিষ্টকালের ধর্মঘট কর্মসূচি শুরু করেছে ডাক দিয়েছে ‘চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার মালিক শ্রমিক ঐক্য পরিষদ’। দাউদকান্দি ও মেঘনা সেতুর সামনে বসানো স্কেলে অনিয়মের দাবি তুলে দেয়ার দাবীতে আজ সোমবার সকাল থেকে ধর্মঘট শুরু করেছে সংগঠনটি। এতে করে চট্টগ্রাম বন্দর থেকে কন্টেইনার পরিবহন বন্ধ রেখেছে সংগঠনটি।

সংগঠনটির সদস্য সচিব মো. আবু বক্কর ছিদ্দিক ধর্মঘটের বিষয়টি নিশ্চিত করেন। অনির্দিষ্টকালের এ ধর্মঘটের প্রভাবে চট্টগ্রাম বন্দরে কন্টেনার জটের সম্ভাবনা রয়েছে। এর আগে সাত দফা দাবিতে গত ২১ আগস্ট থেকে কর্মবিরতির ডাক দিয়েছিল সংগঠনটি। পরদিন ২২ আগস্ট সিটি কর্পোরেশনের সম্মেলন কক্ষে সংগঠনটির নেতাদের সঙ্গে বৈঠকে বসেন মেয়র আ.জ.ম নাছির উদ্দীন। বৈঠকে সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ আলোচনা করে দাবি পূরণের আশ্বাস দিলে কর্মবিরতি প্রত্যাহার করে নেন সংগঠনটির নেতারা।

এর প্রেক্ষিতে সীতাকু-ে অবস্থিত স্কেলে কিছুটা শিথিল করা হয়। এমন পরিস্থিতিতে আবার নতুন করে ধর্মঘট শুরু করেছে।

vlcsnap-00001
চট্টগ্রাম বন্দরের ফাইল ছবি।

এ প্রসঙ্গে সংগঠনটির সদস্য সচিব মো. আবু বক্কর ছিদ্দিক বলেন, দাউদকান্দি ও মেঘনা সেতুতে বসানো স্কেলে ৩৩ টনের বেশি ওজনের পণ্যবাহী যান গেলেই ২ হাজার টাকার জরিমানার স্লিপ ধরিয়ে দেয়া হচ্ছে। আবার বেশিও দেয়া হচ্ছে।

তিনি বলেন, একটি প্রাইম মুভার্সে সর্বোচ্চ ৩৩টন পণ্য পরিবহনের সীমা বেঁধে দিয়েছে, কিন্তু ১৪ চাকার একটি মুভার্সে কমপক্ষে ৫০টন পণ্য থাকে। গত তিন দিন ধরে দাউদকান্দি ও মেঘনা ব্রীজে কয়েক শত প্রাইম মুভার্সকে আটক রেখে হয়রানি ও চালক- শ্রমিকদেরকে মারধর করা হয়েছে।

বিষয়টির সুরাহা না হওয়া পর্যন্ত প্রাইম মুভার্স গুলো কন্টেইনার পরিবহন বন্ধ রাখবে বলেও জানান তিনি।

কোন মন্তব্য নেই