চট্টগ্রামে ফেইসবুক লিখিয়েদের সংগঠন মুক্তমঞ্চ’র যাত্রা শুরু

0
.

চট্টগ্রামে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে ফেইসবুক ভিত্তিক লিখিয়েদের সংগঠন মুক্তমঞ্চ (দ্য প্লাটফর্ম)। সাহিত্য চর্চাসহ দেশ ব্যাপি ছড়িয়ে থাকা প্রতিভাবান সাহিত্যকদেও সকলের সামনে পরিচিত করতে সামাজিক যোগাযোগ মাধ্যমে কাজ করছে এই গ্রুপ।

গতকাল শুক্রবার রাতে নগরীর আগ্রাবাদস্থ একটি হোটেলে ‘সাহিত্যের ষোলকলা’ শিরোনামে প্রদীপ প্রজ্জ্বলন এবং লোগোর মোড়ক উম্মোচন ও আলেক্ষানুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে মুক্তমঞ্চ।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওমেন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহ-সভাপতি আবিদা মোস্তফা, বিশেষ অতিথি সাংবাদিক এবং লেখক রাশেদ রউফ, ওমেন চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিও পরিচালক নুজহাত নুয়েরি কৃষ্টি, সাংবাদিক জালালউদ্দিন সাগর, মুক্তমঞ্চের ফেইসবুক গ্রুপের এডমিন আদনীন কুয়াশা, নুসরাত জাহান এবং চট্টগ্রাম প্রতিনিধি নাসরিন আক্তার তুহিন।

প্রধান অতিথি, আবিদা মোস্তফা বলেন, আমাদের ভিতর প্রগাঢ়ভাবে জমা থাকা সৃজনশীলতাকে জাগিয়ে তুলে সবার সামনে উন্মুক্ত করতে মুক্তমঞ্চ বিশেষ ভূমিকা রাখবে। তিনি আরও বলেন, সৃজনশীল কাজ মানুষকে মহৎ হতে শেখানো ছাড়াও মন্দ কাজ থেকে দূরে সরিয়ে রাখে। মুক্তমঞ্চের সৃজনশীলতা সবাইকে মহৎ হতে শেখাবে বলেন, আবিদা মোস্তফা।

মুক্তমঞ্চের এডমিন আদনীন কুয়াশা, নুসরাত জাহান এবং চট্টগ্রাম প্রতিনিধি নাসরিন আক্তার তুহিনের উদ্যোগে সাহিত্য আড্ডার মত বিলুপ্তপ্রায় আয়োজনকে নতুন আংগিকে উপস্থাপন করা হয় সাহিত্যে ষোলকলা আয়োজনে। ঠিক যেন অনেকটা নব্বই দশকের সাহিত্য আড্ডা৷

ফেনীর নুসরাত রাফির স্মরণে পরিবেশিত নৃত্যনাট্যে অনবদ্য পরিবেশনা দর্র্শকদের শিহরিত করে ক্ষীণ সময়। সবাইকে সচেতন করতে ধর্ষণের বিরুদ্ধে এমন আয়োজনে মুগ্ধ হন হল ভর্তি দর্শক। এছাড়া সাহিত্যালোচনা, গল্প পাঠ, করছায়া প্রদশর্ন , বাশির মধুর সুর , আবৃত্তি , নাচ গানের- মনোমুগ্ধকর এই আয়োজন নজরকাড়ে সবার।

উল্লেখ্য, মুক্তমঞ্চ, দ্য প্ল্যাটফর্মের যাত্রা শুরু ৩রা মে, ২০১৯।  এই ফেসবুকভিত্তিক গ্রুপের মুল উদ্দেশ্য সাহিত্য চর্চা এবং সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিভাবান সাহিত্যিকদের সৃজনশীল কাজ সবার সামনে নিয়ে আসা।

কোন মন্তব্য নেই